পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

দক্ষিণ আফ্রিকাকে চাপে রেখেছে ইংল্যান্ড

Posted on July 7, 2017 | in Uncategorized | by

স্পোর্টস ডেস্ক : আরেকটি উইকেট, ইংল্যান্ডের উল্লাসআফসোসে পুড়ছেন জো রুট? তা পুড়তেই পারেন, মাত্র ১০ রান হলেই যে কীর্তির খাতায় উঠে যেত তার নাম। অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট খেলতে নেমেই খেললেন মহাকাব্যিক এক ইনিংস। সামনে থেকে নেতৃত্ব দিয়ে ইংল্যান্ডকে নিয়ে গেলেন বহুদূরে। কিন্তু হলো না ডাবল সেঞ্চুরি। ১৯০ রানে থেমে যায় তার ইনিংসটি। যার ওপর ভর করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লর্ডস টেস্টে ইংলিশরা প্রথম ইনিংস শেষ করে ৪৫৮ রানে। জবাবে প্রোটিয়ারা দ্বিতীয় দিন শেষ করেছে ৫ উইকেটে ২১৪ রানে।

আগের দিনের সঙ্গে আর মাত্র ৬ রান যোগ করে প্যাভিলিয়নে ফেরত যান রুট। যাওয়ার আগে অধিনায়ক হিসেবে প্রথম টেস্টের প্রথম ইনিংসে করেন ১৯০ রান। ২৩৪ বলের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ২৭ চার ও এক ছক্কায়। অধিনায়কের বিদায় পরপরই ইংলিশরা হারায় লিয়াম ডসনের (০) উইকেটটি। তবে পথ হারানো তরীকে লাইনে ফেরান মঈন আলী ও স্টুয়ার্ট ব্রড। প্রথম দিনেই হাফসেঞ্চুরির দেখা পাওয়া মঈন হাঁটছিলেন সেঞ্চুরির পথেও, কিন্তু কাগিসো রাবাদার বলে বোল্ড হয়ে ফিরতে হয় তাকে ৮৭ রানে। তার আগে ব্রডের সঙ্গে গড়েন ৪৬ রানের জুটি। ইংলিশ এই পেসার ঝোড়ো ব্যাটিংয়ে অপরাজিত ছিলেন ৫৭ রানে।

ব্যাটিংয়ের পর আসল কাজ বোলিংয়ে আরও ভয়ঙ্কর রুপে হাজির হন ব্রড। তার পেস আগুনে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকা শুরুতেই হারায় উইকেট। চমৎকার ইন সুইংয়ে অভিষিক্ত হেইনো কুনকে (১) স্লিপে ক্যাচ বানান অ্যালিস্টার কুকের হাতে। শুরুর ধাক্কা কাটিয়ে স্বাগতিকরা ঘুরে দাঁড়িয়েছিল অবশ্য অধিনায়ক ডিন এলগার ও হাশিম আমলার ব্যাটে।

৮১ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ইঙ্গিত যখন দিচ্ছিলেন তারা, তখনই মঈনের আঘাত। এই স্পিনারের বলে এলবিডাব্লিউ হয়ে ফেরেন আমলা (২৯)। ফাফ দু প্লেসিস না থাকায় অধিনায়কের দায়িত্ব পাওয়া এলগার হয়ে উঠতে পারেননি রুটের মতো। ৫৪ রান করে তিনি ফিরে গেলে ১০০ রানের আগেই প্রোটিয়ারা হারায় ৩ উইকেট। সংখ্যাটা ‘৪’ হতে সময় লাগেনি, যখন ব্রডের দ্বিতীয় শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরে যান জেপি দুমিনি (১৫)।

টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে কঠিন পরিস্থিতির মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা। ইনিংস গড়ে তোলার কাজে লেগে পড়েন তখন তেম্বা বাভুমা ও থেউনিস ডি ব্রুইন। চমৎকার ব্যাটিংয়ে একটু একটু করে এগিয়ে নিয়ে যান তারা দলের স্কোর। পঞ্চম উইকেট জুটিতে তাদের ৯৯ রান সফরকারীদের দিনের শেষভাগটা রাঙিয়ে নেওয়ার উপলক্ষ করে দিচ্ছিল তৈরি। কিন্তু ক্রিকেট দেবতা যে লিখে রেখেছিলেন অন্য কিছু! সে কারণেই হয়তো দিনের খেলা শেষ হওয়ার তিন ওভার আগে প্রোটিয়ারা হারায় ডি ব্রুইনের উইকেটটি। ৮৫ বলে ৪৮ রানের কার্যকরী ইনিংস খেলে আউট হয়ে যান জেমস অ্যান্ডারসনের বলে।

অন্য প্রান্তে থাকা বাভুমা (৪৮*) নাইটওয়াচম্যান রাবাদাকে (৯*) নিয়ে দিনের বাকি সময়টা দিয়েছেন কাটিয়ে।
সংক্ষিপ্ত স্কোর :

(দ্বিতীয় দিন শেষে)
ইংল্যান্ড : প্রথম ইনিংস ১০৫.৩ ওভারে ৪৫৮ (রুট ১৯০, মঈন ৮৭, ব্রড ৫৭*, স্টোকস ৫৬; মরকেল ৪/১১৫, ফিল্যান্ডার ৩/৬৭, রাবাদা ৩/১২৩)।
দক্ষিণ আফ্রিকা : প্রথম ইনিংস ৬৮ ওভারে ২১৪/৫ (এলগার ৫৪, বাভুমা ৪৮*, ডি ব্রুইন ৪৮, আমলা ২৯; ব্রড ২/২৭)।

বাংলাট্রিবিউন

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud