পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

লেখা পড়া শেষ করেই ছাত্রদের নিজ দেশে ফিরে যেতে হবে : ব্রিটিশ হোম সেক্রেটারি

Posted on December 22, 2014 | in প্রবাসী জীবন | by

36181_0ডেস্ক রিপোর্ট : ব্রিটিশ হোম সেক্রেটারি থেরেসা মে রোববার সানডে টাইমসের সাথে এক সাক্ষাতকারে জানিয়েছেন, বিদেশী ছাত্রদের জন্য সরকার আরো কঠোর পরিকল্পনার কথা ভাবছে। থেরেসা মে জানিয়েছেন, যে সব বিদেশী ছাত্র ছাত্রী স্টুডেন্ট ভিসা নিয়ে ব্রিটেনে এসেছেন, নির্ধারিত কোর্স শেষ করার পর তারা যাতে নিজ দেশে ফেরত যান- সরকার সে ব্যাপারে কঠিন ব্যবস্থার দিকে যাচ্ছে। থেরেসা মে বলেছেন, বিদেশী ছাত্রদের কোর্স শেষ করে নিজ দেশে যেতে হবে। আর কোনভাবেই কোর্স শেষ করে বিদ্যমান আইনের সুযোগে ভিসা সুইচ করার সুযোগ পাবেননা। কোর্স শেষ করে ব্রিটেনে কাজ করতে হলে বিদেশী ছাত্রদেরকে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন নিজ দেশে গিয়ে করে ভিসা নিয়ে আসতে হবে।
বর্তমানে ব্রিটেনে স্টুডেন্ট ভিসার সুযোগে কোর্স শেষ করে ভিসা সুইচ করার রেওয়াজ চালু রয়েছে। সানডে টাইমসকে থেরেসা মে বলেছেন এই সুযোগ আর কেউ পাবেননা।
ভারতীয় স্টুডেন্ট সাধারণতঃ এই সুযোগে কোর্স শেষ করে ভিসা সুইচ করে ব্রিটেনে থাকার সুযোগ নিয়ে থাকেন। থেরেসা মে এ ব্যাপারে কড়াকড়ি আরোপের এক গোপণ পরিকল্পণার কথাও সানডে টাইমসকে জানিয়েছেন।
মুভ টু-ওয়ার্ড জিরো নেট স্টুডেন্ট মাইগ্র্যাশন- নামের থেরেসা মের এই পরিকল্পনায় রয়েছে, যে সব বিশ্ববিদ্যালয় বা কলেজ বিদেশি ছাত্রদের স্পন্সর ও ভর্তি করে থাকে, তাদের কোর্স শেষে বিদেশী ছাত্র দেশে ফেরত না গেলে বিশ্ববিদ্যালয় বা কলেজের ক্ষেত্রে ফাইন আরোপ করার। থেরেসা মে বিশ্ববিদ্যালয় ও কলেজের জন্য বিদেশী ছাত্র যাতে কোর্স শেষ করে নিজ দেশে ফেরত যান- তার মনিটরিং এবং ব্যবস্থার দায় দায়িত্ব কর্তৃপক্ষের উপর দিতেও চান- অর্থাৎ আইনি কাঠামোর আওতায় নিয়ে আসার কথা বলেছেন।

আগামী নির্বাচনে কনজারভেটিভ ম্যানিফেস্টোতে স্টুডেন্ট ভিসা নিয়ে বিদেশি ছাত্রদের ব্রিটেন এসে কোর্স শেষ করে নতুন করে কাজের ভিসা আবেদনের জন্য ব্রিটেন অবশই ত্যাগের কথা বলা হয়েছে বলেও থেরেসা মে জানিয়েছেন।
বর্তমান কোয়ালিশন সরকারের বিজনেস সেক্রেটারি হলেন লিবডেমের ভিন্স কেবল। তিনি ইউনিভার্সিটিগুলোর এই সব নিয়ম কানুন মেনে চলার জন্য দেখ ভাল করে থাকেন। থেরেসা মের সাথে আবারো ভিন্স কেবলের একটু বাদানুবাদ সৃষ্টি হলো বলে আপাত মনে হলেও কনজারভেটিভ সরকার বর্তমান ইমিগ্র্যাশন কড়াকড়ি করে নেট মাইগ্র্যাশন কমিয়ে আনার প্রতিশ্রুতিবদ্ধ। ইনসাইডার একজন জানিয়েছেন, লিবডেম থেরেসা মের এই পরিকল্পনাতে কতোটুকু সমর্থন দিবে সন্দেহ রয়ে গেছে। কেননা লিব ডেম ভারত সহ অন্যান্য বিদেশী ইনস্টিটিউশন থেকে ছাত্র আসা বন্ধ কিংবা ভিসা সুইচ ফ্যাসিলিটি বন্ধের ব্যাপারে থেরেসা মের উদ্যোগকে জিরো ইকোনোমিক সেন্স হিসেবে আখ্যা দিয়েছে।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud