পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

ফেঁসে যাচ্ছনে বএিনপরি ডজন খানকে নেতা!

Posted on April 19, 2016 | in জাতীয় | by

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শখে হাসনিার ছলেে সজীব ওয়াজদে জয়কে অপহরণ ও হত্যাচষ্টোর ঘটনায় ফঁেসে যাচ্ছনে বএিনপপিন্থী ব্যবসায়ীসহ দলটরি অন্তত এক ডজন নতো। হত্যা ষড়যন্ত্ররে বভিন্নি র্পযায়ে যুক্ত ছলিনে তারা।
এর মধ্যে চট্টগ্রামরে বাসন্দিা যুক্তরাষ্ট্র প্রবাসী ব্যবসায়ী মল্টিন ভূঁইয়া ও বএিনপরি অঙ্গ সংগঠন জাসাসরে কন্দ্রেীয় সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুনরে ছলেে রজিভী আহম্মদে সজিার ওই ষড়যন্ত্র বাস্তবায়নরে দায়ত্বিে ছলিনে।BNP-logo-1

২০১১ ও ২০১৩ সালে যুক্তরাষ্ট্র সফররে সময় ওই দু’জনরে সঙ্গে সাংবাদকি শফকি রহেমানরে একাধকি বঠৈক হয়। গোয়ন্দোদরে জজ্ঞিাসাবাদে এসব কথা স্বীকার করছেনে ৫ দনিরে রমিান্ডে থাকা শফকি রহেমান। তদন্তরে সঙ্গে সংশ্লষ্টি র্কমর্কতারা বষিয়টি নশ্চিতি করছেনে।

তদন্তরে সঙ্গে সংশ্লষ্টি এক র্কমর্কতা বলছেনে, বাংলাদশেরে আবদেনরে প্রেেতি হত্যা পরকিল্পনা ও ষড়যন্ত্ররে সঙ্গে যুক্ত একজনকে যুক্তরাষ্ট্রে গোয়ন্দো নজরদারতিে রাখা হয়ছে।ে এছাড়া ষড়যন্ত্ররে সঙ্গে যুক্ত র্দীঘদনি প্রবাসে থাকা কয়কেজন নতো ও ব্যবসায়ীকে দশেে ফরিয়িে আনতে খুব শগিগরিই ইন্টারপোলরে সহায়তা চাওয়া হব।ে
যুক্তরাষ্ট্ররে ডপর্িাটমন্টে অব জাস্টসি থকেে পাওয়া তথ্য-প্রমাণরে ভত্তিতিইে সাংবাদকি শফকি রহেমানকে গ্রফেতার করা হয়ছেে জানয়িে ওই র্কমর্কতা বলনে, অপহরণ ও হত্যা ষড়যন্ত্ররে ঘটনায় কারাদণ্ডপ্রাপ্ত সজিাররে স্বীকারোক্ততিে সাংবাদকি শফকি রহেমানসহ বএিনপপিন্থী কয়কেজন ব্যবসায়ী ও নতোর নাম বরেয়িে আস।ে এদরে বশেরিভাগই র্দীঘদনি প্রবাসে রয়ছেনে।
এদকিে জয়কে অপহরণ ও হত্যার ষড়যন্ত্র মামলায় আমার দশে পত্রকিার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রফেতার দখোনোর আবদেন করছেে পুলশি।
সোমবার ঢাকা মহানগর হাকমি গোলাম নবীর আদালতে মামলার তদন্তকারী মহানগর গোয়ন্দো পুলশিরে (ডবি)ি সনিয়ির সহকারী কমশিনার হাসান আরাফাত এ আবদেন জানয়িে তাকে জজ্ঞিাসাবাদরে জন্য ১০ দনিরে রমিান্ড আবদেন করনে।

আদালত মাহমুদুর রহমানকে ওই মামলায় গ্রফেতার দখোনো ও রমিান্ডরে শুনানরি জন্য ২৫ এপ্রলি দনি র্ধায করছেনে।
ঢাকা মহানগর পুলশিরে অতরিক্তি কমশিনার দদিার আহমদে বলনে, ২০১১ সালরে সপ্টেম্বেরে যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রীর ছলেে সজীব ওয়াজদে জয়কে অপহরণ ও হত্যা ষড়যন্ত্ররে প্রথম বঠৈকটি অনুষ্ঠতি হয়।
বঠৈকে যুক্তরাষ্ট্র প্রবাসী চট্টগ্রামরে বাসন্দিা ও বশিষ্টি ব্যবসায়ী মল্টিন ভূঁইয়া ও বএিনপরি সাংস্কৃতকিবষিয়ক সংগঠন জাসাসরে সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুনরে ছলেে রজিভী আহম্মদে সজিারকে পরকিল্পনা বাস্তবায়নরে দায়ত্বি দয়ো হয়।
বশিষে করে র্মাকনি গোয়ন্দো সংস্থা ফডোরলে ব্যুরো অব ইনভস্টেগিশেনরে (এফবআিই) কয়কেজন র্কমর্কতার সঙ্গে সুসর্ম্পক থাকায় সজিারকইে মূল দায়ত্বি দয়ো হয়। এজন্য ৪০ লাখ ডলাররে অলখিতি একটি চুক্তওি হয়। ২০১১ সালরে সপ্টেম্বেররে পর আমরেকিার নউিইর্য়ক, যুক্তরাজ্য ও বাংলাদশেরে বভিন্নি স্থানে ষড়যন্ত্রকারীরা একাধকি বঠৈক করে র্অথ সংগ্রহ করনে।

ওই বছররে শষেদকিে সজিারকে চুক্তরি ১০ লাখ ডলারও দয়ো হয়। গোয়ন্দো পুলশিরে উপ-কমশিনার মাসরুকুর রহমান খালদে বলছেনে, দশেে প্রধানমন্ত্রী শখে হাসনিাকে বারবার হত্যাচষ্টোয় র্ব্যথ হয়ে তার একমাত্র ছলেে সজীব ওয়াজদে জয়কে অপহরণ ও হত্যার র্টাগটে করছেলি চক্রট।ি

এর মাধ্যমে প্রধানমন্ত্রীর মনোবল ভঙেে দয়িে রাজনীতি থকেে বদিায় করে দতিে চয়েছেলি। ওই র্কমর্কতা বলনে, সজীব ওয়াজদে জয় স্ত্রী-সন্তান নয়িে র্মাকনি যুক্তরাষ্ট্ররে র্ভাজনিয়িায় বসবাস করনে।

জয় সর্ম্পকে গোপন তথ্য পতেে ও পরকিল্পনা বাস্তবায়নরে জন্য জাসাস নতো মামুনরে ছলেে রজিভী আহম্মদে সজিার তার পুরনো বন্ধু এফবআিইয়রে সাবকে স্পশোল এজন্টে লাস্টকি ও থ্যালাররে শরণাপন্ন হন।
সজিার এফবআিইয়রে ওই দুই র্কমর্কতাকে এজন্য মোটা অংকরে র্অথও দনে। কন্তিু বষিয়টি ফাঁস হয়ে যাওয়ার পর এ ঘটনায় যুক্তরাষ্ট্রে একটি মামলা হয়। মামলায় এফবআিই এজন্টে জোহান থ্যালারকে ৩০ মাস ও সজিারকে ৪২ মাস কারাদণ্ড দয়ো হয়।
প্রসঙ্গত, সজীব ওয়াজদে জয়কে অপহরণ ও হত্যা ষড়যন্ত্ররে ঘটনায় ২০১৫ সালরে ৩ আগস্ট রাজধানীর পল্টন মডলে থানায় একটি মামলা করনে গোয়ন্দো পুলশিরে রমনা জোনাল টমিরে ইন্সপক্টের ফজলুর রহমান।

রাষ্ট্রদ্রোহ আইনে দায়রে করা ওই মামলার কাগজপত্ররে সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়রে একটি অনুমতপিত্রও জমা দনে।
পরে থানা পুলশি সটেি মামলা হসিবেে রর্কেড কর।ে ওই মামলায় জাতীয়তাবাদী সাংস্কৃতকি সংস্থার (জাসাস) সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুনসহ দশেরে বাইরে অবস্থানরত/বসবাসরত বএিনপি ও বএিনপরি নতেৃত্বাধীন জোটভুক্ত অন্যান্য দলরে কতপিয় ব্যক্তি ও উচ্চ র্পযায়রে নতোদরে আসামি করা হয়।
এর কয়কেদনি আগে রমনা থানায় একই ঘটনায় একটি জডিি করে পুলশি। ওই মামলাতইে শনবিার সকালে ইস্কাটনে নজি বাসা থকেে গ্রফেতার করা হয় সনিয়ির সাংবাদকি শফকি রহেমানক।ে পুলশি ওই দনিই তাকে আদালতে হাজরি করে জজ্ঞিাসাবাদরে জন্য ৫ দনিরে রমিান্ড নয়ে।

শফকি রহেমানকে গ্রফেতারে নন্দিা : সাংবাদকি শফকি রহেমানকে গ্রফেতাররে তীব্র প্রতবিাদ জানয়িছেনে বএিনপরি স্থায়ী কমটিরি সদস্য নজরুল ইসলাম খান। তনিি বলছেনে, নোংরা কৌশলে শফকি রহেমানকে গ্রফেতার করা হয়ছে।ে
তার অপরাধ একটাই- তনিি সত্য বলনে, যুক্তি দয়িে লখেনে। সোমবার শফকি রহেমানরে মুক্তরি দাবতিে আয়োজতি এক আলোচনা সভায় তনিি এসব কথা বলনে।

অল কমউিনটিি ফোরাম নামরে একটি সংগঠনরে উদ্যোগে আয়োজতি ওই আলোচনা সভায় বএিনপরি এই নতো অভযিোগ করনে, সাদা পোশাকে কাউকে গ্রফেতার না করার নর্দিশেনা থাকলওে তা মানা হচ্ছে না।
তনিি বলনে, অনকে মামলা ১০/২০ বছর ধরে ঝুলে আছ।ে মামলার তারখি পড়ে না। কন্তিু দু-চার-দশ দনি পরপর খালদো জয়িার মামলার তারখি পড়।ে এর উদ্দশ্যে একটাই- যনেতনেভাবে সাজা দয়ো যায় কি না, খালদো জয়িাকে নর্বিাচনে অযোগ্য করা যায় কনিা, সে চষ্টো।
আইন ও সালশি কন্দ্রে (আসক) সোমবার এক প্রসে বজ্ঞিপ্ততিে সাংবাদকি শফকি রহেমানকে গ্রফেতার ও রমিান্ডে নয়োর ঘটনায় গভীর উদ্বগে প্রকাশ করছে।ে
যে প্রক্রয়িায় শফকি রহেমানকে গ্রফেতার করা হয়ছেে তা নয়িে জনমনে বভ্রিান্তি সৃষ্টি হয়ছেে উল্লখে করে সংস্থাটি অভযিোগ থাকলে আদালত থকেে গ্রফেতারি পরোয়ানা নয়িে তাকে গ্রফেতার করা যতে বলে বজ্ঞিপ্ততিে জানায়।
উৎসঃ যুগান্তর

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud