পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপনে মাসব্যাপী কমসূচি

Posted on July 8, 2017 | in শিক্ষা ও সংস্কৃতি, সারা দেশ | by

ডেস্ক রিপোর্ট : অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপনে মাসব্যাপী কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন জাতীয় কমিটি।

শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ক্যাফেটেরিায় সমাজতান্ত্রিক মতাদর্শের অনুসারী ব্যক্তি ও সংগঠনগুলোর প্রতিনিধিদের নিয়ে গঠিত এই কমিটির সাধারণ সভায় এ সিদ্ধান্ত হয়।

জাতীয় কমিটির আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, অক্টোবর বিপ্লবের শত বছর পূর্তি উদযানপন উপলক্ষে সারা বিশ্বে আয়োজন চলছে, বাংলাদেশেও হচ্ছে।
“এই কর্মসূচিতে আমরা অক্টোবর বিপ্লবের ইতিবাচক দিকগুলো সবার কাছে তুলে ধরব। মানুষে মানুষে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করব।”
১৯১৭ সালের ১০ অক্টোবর রাশিয়ায় কমরেড ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিনের পরিচালনায় ও বলশেভিক পার্টির (কমিউনিস্ট পার্টির) নেতৃত্বে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের বিরুদ্ধে সশস্ত্র অভ্যুত্থানের পরিকল্পনা হয়। ২৫ অক্টোবর থেকে ৭ নভেম্বর বলশেভিকদের নেতৃত্বে প্রতিবিপ্লবীদের প্রতিরোধ ভেঙে মস্কো, গোটা রাশিয়া এবং পুরনো জার সাম্রাজ্যের অন্যান্য অংশে সমাজতান্ত্রিক বিপ্লব সংঘটিত হয়েছিল।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, “আজকের বাংলাদেশ পুঁজিবাদের চূড়ান্ত রূপ, তাই আমাদের উদযাপনটি প্রাসঙ্গিক। বাংলাদেশের মানুষকে সমাজতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ করব। আমরা সমাজতন্ত্রে বিশ্বাসী তরুণদের মাঝে উদ্দীপনা সৃষ্টি করব। সমাজতান্ত্রিকদের একত্রিত করব।”

সমাজতন্ত্রে বিশ্বাসী সংগঠনগুলোকে এই আয়োজনে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।
কর্মসূচির বিষয়ে তিনি বলেন, পহেলা অক্টোবর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হবে। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হবে। ৭ নভেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে শোভাযাত্রা ও সমাবেশের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হবে।
বামধারার সংগঠনগুলো সভা সেমিনার ও আলোচনা সভার মাধ্যমে অক্টোবর বিপ্লবের ইতিবাচক দিক তুলে ধরে দেশের তরুণদের মাঝে উদ্দীপনা সৃষ্টি করবে বলে মন্তব্য করেন তিনি।

সভায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ভাষা সৈনিক আহমদ রফিক ও বিভিন্ন বাম গণতান্ত্রিক রাজনৈতিক দল, প্রগতিশীল ছাত্র-যুব-শ্রমিক-কৃষক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা অংশ নেন।

সূত্র : বিডিনিউজ২৪।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud