পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

দিয়াজ হত্যা: আসামিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের অনুমতি দিলেন আদালত

Posted on August 7, 2017 | in আইন-আদালত | by

ডেস্ক রিপোর্ট : কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলায় তদন্ত কর্মকর্তাকে আসামিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আদালত। সোমবার (৭ আগস্ট) চট্টগ্রামের মুখ্য বিচারিক হাকিম মুন্সি মশিয়ার রহমান এই আদেশ দিয়েছেন। পাশাপাশি আসামিরা যেন দেশত্যাগ করতে না পারে, সেজন্য তাদের পাসপোর্ট জব্দ করার নির্দেশও দেওয়া হয়েছে। অন্য এক আদেশে আগামী ৩০ আগস্টের মধ্যে মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশও দিয়েছেন আদালত।
দিয়াজের আইনজীবী অ্যাডভোকেট আবু মনসুর আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আজ (সোমবার) এক আদেশে আদালত বলেছেন, তদন্তের প্রয়োজনে আসামিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবদ করার প্রয়োজন হলে মামলার তদন্ত কর্মকর্তা তা করতে পারবেন। আসামিরা যেন দেশত্যাগ করতে না পারেন, সেজন্য তাদের পাসপোর্ট জব্দ করার অনুমতিও আদালত ওই একই আদেশে দিয়েছেন।’
অ্যাডভোকেট আবু মনসুর আরও বলেন, ‘আদালত অন্য এক আদেশে তদন্ত কর্মকর্তাকে আগামী ৩০ আগস্টের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন।’
উল্লেখ্য, গত বছরের ২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকার নিজ বাসা থেকে ঝুলন্ত অবস্থায় দিয়াজ ইরফান চৌধুরীর লাশ উদ্ধার করে পুলিশ। পরদিন চট্টগ্রাম মেডিক্যাল কলেজে প্রথম ময়নাতদন্ত হয়।
২৩ নভেম্বর ময়নাতদন্তের প্রতিবেদনে বলা হয়, দিয়াজকে হত্যা করা হয়েছে— এমন আলামত পাওয়া যায়নি। পরে বিষয়টিকে পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি করে দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী ছাত্রলীগ নেতা ও সহকারী প্রক্টরসহ ১০ জনকে আসামি করে ২৪ নভেম্বর আদালতে মামলা দায়ের ও পুনঃময়নাতদন্তের আবেদন করেন।
মামলায় আসামিরা হলেন— বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি জামশেদুল আলম, সহকারী প্রক্টর আনোয়ার হোসেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সদ্য স্থগিত কমিটির সভাপতি আলমগীর টিপু, অর্থনীতি বিভাগের ২০০৯-১০ সেশনের রাশেদুল আলম জিসান, বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ২০০৮-০৯ সেশনের আবু তোরাব পরশ, অর্থনীতি বিভাগের ২০০৭-০৮ সেশনের মো. মনছুর আলম, সমাজ বিজ্ঞান বিভাগের ২০০৮-০৯ সেশনের আব্দুল মালেক, ইতিহাস বিভাগের ২০০৯-১০ সেশনের শিক্ষার্থী মিজানুর রহমান, সাংবাদিকতা বিভাগের ২০১৪-১৫ সেশনের আরিফুল হক অপু ও বাংলা বিভাগের ২০০৯-১০ সেশনের মো. আরমান।
আসামিদের মধ্যে পরশ, মনছুর ও মালেক বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্থগিত কমিটির সহ-সভাপতি, মিজানুর রহমান আপ্যায়ন সম্পাদক, মো. আরমান সাংগঠনিক সম্পাদক এবং অপু সহ-সম্পাদকের পদে ছিলেন।
গত ১০ ডিসেম্বর আদালতের নির্দেশে কবর থেকে দিয়াজের মরদেহ ফের ময়নাতদন্ত করা হয়। দ্বিতীয় দফায় ময়নাতদন্তের পর মরদেহের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে বলে জানান চিকিৎসকরা। গত ২ আগস্ট (রবিবার) পুনঃময়নাতদন্ত রিপোর্টে দিয়াজের মৃত্যুকে শ্বাসরোধজনিত হত্যামূলক উল্লেখ করা হয়।

আমাদের সময় ডটকম

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud