পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

পিএসজি যেন এক টুকরো ব্রাজিল!

Posted on August 7, 2017 | in খেলাধুলা | by

স্পোর্টস ডেস্ক: ৩১তম ব্রাজিলিয়ান হিসেবে নেইমার যোগ দিয়েছেন পিএসজিতেএকটা কথা নিশ্চিত করেই বলা যায়, আর যাইহোক দেশে ফেরার জন্য অত তাড়া থাকবে না নেইমারের। প্যারিস সেন্ত জার্মেইয়েই পাবেন ব্রাজিলের ছোঁয়া! দলবদলের বিশ্ব রেকর্ড গড়ে ফরাসি ক্লাবে যোগ দিয়ে পেয়েছেন তিনি ব্রাজিলিয়ান চার সতীর্থকে। যাদের সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা মেসেজের মাধ্যমে এতদিন যোগাযোগ করতেন, তাদের সঙ্গে নেইমার এখন আড্ডা-গল্পে কাটাবেন অবসর সময়টা।

২২২ মিলিয়ন ইউরোর ট্রান্সফার ফি দিয়ে নেইমার পিএসজিতে যোগ দেওয়ায় দলটিতে ব্রাজিলিয়ান খেলোয়াড়ের সংখ্যা দাঁড়াল ৫-এ। শুধু যে এই মুহূর্তে প্যারিসের ক্লাবে ব্রাজিলিয়ানদের সংখ্যা বেশি, ব্যাপারটা তা নয় মোটেও। ১৯৭০ সালে ক্লাব প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ব্রাজিলিয়ানদের সঙ্গে চলছে তাদের সম্পর্কের লাইন। ৩১তম ব্রাজিলিয়ান হিসেবে নেইমার যোগ দিয়েছেন প্যারিসে।

পিএসজি যেন এক টুকরো ব্রাজিল! এবারের মৌসুমের দলটার কথাই ধরুন না। কোনও দলে একটা দেশের অনেক খেলোয়াড়ই থাকতে পারে। তবে মূল একাদশে তাদের দুই-একজনেরই মেলে সুযোগ। কিন্তু পিএসজির ব্রাজিলিয়ানদের ব্যাপারটা একেবারে আলাদা। দ্বিতীয় সারির কোনও খেলোয়াড় নয়, সেরা ব্রাজিলিয়ানদেরই জড়ো করেছে তারা এক ছাদের নিচে।

পিএসজির খেলোয়াড়দের সঙ্গে আর কয়েকজন ব্রাজিলিয়ান যোগ করলে জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে নিতে পারেন সেলেসাও কোচ তিতে! সত্যি তাই। দলে থাকা পাঁচ ব্রাজিলিয়ানদের নামগুলো দেখুন একবার- নেইমার, থিয়াগো সিলভা, দানি আলভেস, মারকুইনহোস ও লুকাস মোউরা। তিতের ব্রাজিলিয়ান দলে থাকেন এই পাঁচজনের সবাই। পিএসজিতে যে তাদের কদর আরও বেশি থাকবে, সেটা বলার অপেক্ষা রাখে না। নেইমার ও আলভেস নতুন এলেও একাদশে তাদের জায়গা নিশ্চিত। বাকি তিনজন- সিলভা, মারকুইনহোস ও মোউরা গত মৌসুমে নিয়মিত ছিলেন একাদশে। এবারও ব্যতিক্রম হওয়ার কথা নয়। আর সেটা না হলে পাঁচ ব্রাজিলিয়ানকই নিয়েই দল সাজাবেন পিএসজি কোচ উনাই এমেরি।

ব্রাজিল-পিএসজির এই সম্পর্কটা ফরাসি ক্লাবের জন্মের শুরু থেকে। প্যারিসের বুকে নাম লেখানো পিএসজি যে বছর যাত্রা শুরু করল, সেই ১৯৭০ সালে ব্রাজিল জেতে তাদের তৃতীয় বিশ্বকাপ। খুব চেষ্টা করেছিল সেবার ‘ফুটবলের রাজা’ পেলেকে দলে ভিড়ানোর। যদিও প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন তিনি। প্রথম ব্রাজিলিয়ান হিসেবে তাই ফরাসি ক্লাবটিকে যোগ দেন হোয়েল কামারগো। বিশ্বকাপ জেতা এই খেলোয়াড় পিএসজিতে নাম লেখান ১৯৭১ সালে।

এরপর থেকে চলছে। সবশেষ ব্রাজিলিয়ান হিসেবে নাম লেখালেন নেইমার। তার আগে পিএসজি পেয়েছে রোনালদিনহো মতো খেলোয়াড়কে। ড্রিবলিংয়ে প্রতিপক্ষের খেলোয়াড়দের বোকা বানানো এই ব্রাজিলিয়ান অবশ্য পিএসজিতে জিততে পারেননি একটি শিরোপাও। দুই মৌসুম কাটিয়ে ছিলেন শিরোপা শূন্য। তার সেই ইতিহাস বদলানোর পালা নেইমারের। লক্ষ্য তার গোল আবার শিরোপার বৃষ্টি ঝরিয়ে পিএসজির ইতিহাসের সেরা খেলোয়াড় হওয়ার।

‘ঘরের দলের’ হয়ে কাজটা খুব একটা কঠিন হওয়ার কথা নয় নেইমারের! এপি, বাংলাট্রিবিউন

আমাদের সময় ডটকম

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud