পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

ভিটামিন ডি-এর অভাব জানার পাঁচটি উপায়

Posted on July 16, 2017 | in লাইফস্টাইল, স্বাস্থ্য | by

গবেষকদের মতে মানব শরীরে ২০-৫০ এনজি / এমএল মাত্রার ভিটামিন ডি একজন সুস্থ মানুষের জন্য পর্যাপ্ত বলে বিবেচিত হয়। যখনি এই স্তরটি কমে ১২ তে নেমে আসে তখন শরীরে ভিটামিন ডি-এর অভাব হয়েছে বলে ধরে নেয়া হয়। ভিটামিন ডি আমাদের শরীরের ইমিউন সিস্টেম, পেশী, রক্ত সঞ্চালন এবং এমনকি মস্তিষ্কের উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখে। আপনার শরীরে যদি ভিটামিন ডি-এর অভাব থাকে তবে কি ভাবে জানবেন? এখানে পাঁচটি লক্ষণ দেয়া হল-

(১) হার্ভার্ড হেলথের মতে, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি উভয়ই হাড়কে শক্তিশালী রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। হাড়ের ঘনত্ব কমে গেলে স্ট্রেস ফ্র্যাকচার দেখা দেয়। হাড়ের গঠনের জন্য ভিটামিন ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং পরবর্তীতে এটি শরীরকে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। ২০১৫ সালের একটি গবেষণায় দেখা গেছে যে অর্ধেকের মত রুগী স্ট্রেস ফ্র্যাকচারে ভুগছেন যাদের শরীরে ভিটামিন ডি-এর অপর্যাপ্ত পরিমাণে রয়েছে।

(২) শরীরে ভিটামিন ডি-এর অভাবের একটি লক্ষণ হল দীর্ঘস্থায়ী ব্যথা। গত এক দশক ধরে, এক দল ডাক্তার শরীরে ভিটামিন ডি এবং দীর্ঘস্থায়ী ব্যথার মধ্যে সম্ভাব্য সম্পর্কের তথ্য নিতে শুরু করেছেন।

(৩) যদি আপনি সব সময় অসুস্থ বোধ করেন বা অসুস্থ হয়ে পড়েন তবে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন ডি-এর মাত্রা কম। ভিটামিন ডি-এর অপর্যাপ্ততার কারণে আপনার শরীরকে দুর্বল করে দিতে পারে।

(৪) চুল পড়া, ভিটামিন ডি-এর অভাবের আর একটি লক্ষণ। ডাক্তারদের মতে প্রতিদিন ১০০ টি চুল পড়া স্বাভাবিক ব্যাপার কিন্তু এর থেকে বেশি হলে বুঝতে হবে শরীরে ভিটামিন ডি-এর অভাব দেখা দিয়েছে। গবেষণায় দেখা গেছে যে ভিটামিন ডি চুলের বীজকোষ বৃদ্ধিতে সাহায্য করে।

(৫) বিষণ্নতা আর একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। গবেষণা বলছে যে ভিটামিন ডি এবং বিষণ্নতার মধ্যে একটি গভীর সংযোগ রয়েছে। তাই যখনি সকালে সূর্যের আলোয় বের হন তখন শরীর ভিটামিন ডি শোষণ করে এবং বিষণ্ণতা দূর করে মনকে সতেজ করে।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud