পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

তুরস্ক ও ইরানি খাবার খেতে পারছেন না কাতারিরা!

Posted on June 13, 2017 | in আন্তর্জাতিক | by
রাশিদ রিয়াজ: প্রতিদিন ১’শ টন খাবার ইরান থেকে যাচ্ছে কাতারে। তুরস্ক থেকেও খাবার আসছে দেশটিতে। সৌদি নেতৃত্বে কাতারের সঙ্গে ৬ আরব দেশের সম্পর্কচ্ছেদ ও সীমান্ত বন্ধ করে দেওয়ার পর খাদ্য সংকট যাতে সৃষ্টি না হয় এজন্যে ইরান ও তুরস্কের খাদ্য পাঠানোকে স্বাগত জানিয়ে ধন্যবাদ দিয়েছেন দোহা চেম্বার অব কমার্সের সালেহ বিন মোহাম্মদ বিন হামাদ আল শারাকি। তিনি বলেছেন, এধরনের খাদ্য সাহায্যের কথা কাতারের নাগরিকরা কখনো ভুলবে না। অথচ সৌদি মিডিয়া থেকে শুরু করে মধ্যপ্রাচ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে উপহাস করা হচ্ছে তুরস্ক ও ইরানি খাবার নিয়ে।
সৌদি টিভি চ্যানেল আল-আরাবিয়াতে এক সাক্ষাতকারে ওকাজের এডিটর জামিল আল-জিয়াবি বলেন, ইরান ও তুরস্কের খাবার কাতারের নাগরিকরা খেতে পারবে না। আমি সত্যিই উদ্বিগ্ন যে ওই দুই দেশ থেকে পাঠানো খাবার শীঘ্রই কাতারি নাগরিকরা খেতে অভ্যস্ত হয়ে উঠবে।
আমিরাত ও সৌদি আরব থেকে কাতারে অধিকাংশ খাদ্য যেত যা দেশটির সঙ্গে সম্পর্কচ্ছেদের কারণে বন্ধ হয়ে গেছে। এরপর খাদ্য সংকটের সুযোগে কাতারের যাতে কোনো বিশৃঙ্খলা বা অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি না হয় এজন্যে তুরস্ক ও ইরান খাদ্য পাঠাতে শুরু করে। কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদের ২৪ ঘন্টার মধ্যে বিমানে তুরস্ক থেকে দুধ, দই, মুরগিসহ নানা ধরনের খাবর আসতে থাকে। বিমান ও জাহাজে করে ফলমূল ও সব্জি  পাঠাচ্ছে ইরান।
তবে সৌদি আরবের সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব খাবার নিয়ে উপহাস করা হচ্ছে। নউফ আলমানানাই কৌতুক করে পোস্ট করেছে তুরস্কের দুধ কাতারিদের পেটে বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। মোহাম্মদ মাক্কি তার পোস্টে বলেন, আমার হাসি পাচ্ছে, গত রাতে তুরস্কের দুধ খেয়ে আমার পাতলা পায়খানা হয়েছে। শাইখা কাতারিয়া টুইটার পোস্টে লিখেছেন, কাতারের নাগরিকদের পেট খুবই সংবেদনশীল, ওই পেটে তুরস্ক ও ইরানি খাবার সহ্য হবে না। আবার পেট খারাপের পথ্য হিসেবে সুমাইয়ি কৌতুক করে মন্তব্য করেছেন, তার্কিশ সোদা ও পানি পাতলা পায়খানা সারাতে ভাল কাজ দেবে।
কাতারের পক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনোরুপ সহানুভ‚তি দেখালে আমিরাত, বাহরাইনে ১৫ বছর পর্যন্ত শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। সৌদি আরবে কাতারের আল-জাজিরা টেলিভিশন বন্ধ ও নিষিদ্ধ করা হয়েছে মিসরের বিখ্যাত আলেম ইউসুফ আল কারযাভির বই। এমনকি কাতারের স্পন্সরকৃত বার্সেলনার জার্সি পড়ে কেউ সৌদি আরবে গেলে তার ১৫ বছরের কারাদন্ডর বিধান দিয়েছে দেশটি। আল-জাজিরা

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud