পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

হাল্কের গোলে ব্রাজিলের জয়

Posted on September 6, 2015 | in খেলাধুলা | by

কোপা আমেরিকায় ব্যর্থ হওয়ার হতাশা কাটিয়ে জয়ে ফেরার লক্ষ্য পূরণ হয়েছে ব্রাজিলের। তবে আক্রমণভাগের একের পর এক ব্যর্থতায় কোস্টা রিকার বিপক্ষে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জয়টি ১-০ গোলের বেশি হয়নি। যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রেড বুল অ্যারেনায় শনিবার রাতে আন্তর্জাতিক এই প্রীতি ম্যাচে ব্রাজিলের জয়ের নায়ক হাল্ক। একমাত্র গোলটি তিনিই করেন।

কোপা আমেরিকার গত আসরে কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়ার হতাশা নিশ্চিতভাবেই তাড়া করে ফিরছে ব্রাজিলকে। সামনে আবার ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্ব শুরু। তাই পুরনো ব্যর্থতা ভুলে প্রতিযোগিতামূলক লড়াইয়ে নামার আগে জয়ের পথে ফেরাটা খুব জরুরি ছিল কার্লোস দুঙ্গার দলের।Hulk (1)

সমস্যা অবশ্য লেগেই ছিল, ম্যাচের দুদিন আগে চোট পাওয়ায় নেইমারের খেলা নিয়ে শঙ্কা জাগে। আশঙ্কা সত্যি করে বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ডকে ছাড়াই প্রথম একাদশ নামান দুঙ্গা।

তাতে অবশ্য প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখতে কোনো সমস্যা হয়নি ব্রাজিলের। দশম মিনিটে গোলও পেয়ে যায় তারা। বল পায়ে ডি বক্সে ঢুকে কাছ থেকে লক্ষ্যভেদ করেন হাল্ক।

এরপর ম্যাচের প্রায় পুরোটা সময় ধরেই একের পর একে আক্রমণ চালাতে থাকে ব্রাজিল। গত বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠে চমক জাগানো কোস্টা রিকা মাঝে মধ্যে পাল্টা আক্রমণ করলেও বেশিরভাগ সময় নিজেদের রক্ষণ সামলাতেই ব্যস্ত থাকতে হয় তাদের।

৩৮তম মিনিটে দলের ও নিজের দ্বিতীয় গোল পেতে পারতেন হাল্ক। প্রতি আক্রমণ থেকে ক্ষিপ্র গতিতে ডি বক্সে ঢুকে পড়েন জেনিত সেন্ট পিটার্সবার্গের এই ফরোয়ার্ড, কিন্তু শেষ মুহূর্তে বলে নিয়ন্ত্রণ হারান।

দ্বিতীয়ার্ধের শুরুতে অল্প সময়ের মধ্যে ব্যবধান বাড়ানোর তিনটি ভালো সুযোগ পায় ব্রাজিল। কিন্তু কোনোটিই কাজে লাগাতে পারেনি তারা।

৪৮তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন মার্সেলো। ৩০ সেকেন্ডের মধ্যে দ্বিতীয় সুযোগ পান হাল্ক, এক জনকে কাটানোর পর সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক। কিন্তু তার দুর্বল শট ঠেকাতে কোনো সমস্যা হয়নি পেমবেরতোনের।

এর পাঁচ মিনিট পর বাঁ দিক থেকে ডি বক্সে ঢুকে আড়াআড়ি দৌড়ে দুই জনের বাধা এড়িয়ে এই অর্ধের সবচেয়ে ভালো সুযোগটি তৈরি করেছিল মার্সেলো। কিন্তু এবারও ব্যর্থ হন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার।

দারুণ এক পাল্টা আক্রমণ থেকে ৫৬তম মিনিটে নিজেদের প্রথম সুযোগেই বল জালে জড়ান ব্রায়ান রুইস। কিন্তু রেফারির অফ সাইডের সিদ্ধান্তে সমতায় ফেরা হয়নি কোস্টা রিকার, যদিও টিভি রিপ্লেতে এই স্ট্রাইকার অফসাইডে ছিলেন না বলেই মনে হয়।

৬৭তম মিনিটে মাঝ মাঠে বলের নিয়ন্ত্রণ আরও বাড়াতে অভিজ্ঞ মিডফিল্ডার কাকাকে নামান কোচ দুঙ্গা। একই সঙ্গে তিনি ফিলিপে কৌতিনিয়োকেও বদলি নামান। ব্রাজিলের আক্রমণের ধারও বাড়ে।

ব্যবধান বাড়াতে মরিয়া ব্রাজিল ৭৭তম মিনিটে গোলটি পেয়ে যেতেও পারত। দগলাস কস্তা জালে বল জড়িয়েছিলেনও, অফ সাইডের কারণে সেটা বাতিল হয়ে যায়। রিপ্লেতে এই অফ সাইডের সিদ্ধান্তও ‘বিতর্কিত’ মনে হয়।

চোট কাটিয়ে ওঠা দলের সবচেয়ে বড় তারকা নেইমারকে ৮১তম মিনিটে মাঠে নামান কোচ। পরিকল্পনা অনুযায়ী ম্যাচের বাকি অংশের অধিকাংশ সময়ই কোস্টা রিকার রক্ষণে চাপ ধরে রাখে নেইমার-কাকারা। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি, ফলে প্রথমার্ধের ওই একমাত্র গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে কার্লোস দুঙ্গার দল।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud