পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

সর্বোচ্চ বরাদ্দ শিক্ষা ও প্রযুক্তি খাতে

Posted on June 1, 2017 | in জতীয় সংসদ, জাতীয় | by

২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে উন্নয়ন ও অনুন্নয়ন বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে শিক্ষা ও প্রযুক্তি খাতে। যৌথভাবে এ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৬৫ হাজার ৪৫০ কোটি টাকা। যা মোট বাজেটের ১৬ দশমিক ৪ শতাংশ।

বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করেন।

বাজেটে জনপ্রশান খাতে (জন প্রশাসন নিট, ভর্তুকি ও প্রনোদনা, পেনশন অ্যন্ড গ্রাচ্যুয়িটি, সুদ, শেয়ার ও ইক্যুয়িটিতে বিনিয়োগ, এডিপি বহির্ভুত প্রকল্প, আইএমএফ’র সঙ্গে নগদ লেনদেন ও অন্যান্য খাত মিলে) বরাদ্দ রাখা হয়েছে ১ লাখ ৬ হাজার ১৬ কোটি টাকা।

বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫০ হাজার ৯৯ কোটি টাকা। যা মোট বাজেটের ১২ দশমিক ৫ শতাংশ। চতুর্থ অবস্থানে রয়েছে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাত। এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৭ হাজার ৭০৮ কোটি টাকা। যা মোট বাজেটের ৬ দশমিক ৯ শতাংশ। প্রতিরক্ষা খাতে বরাদ্দ ২৫ হাজার ৭৭১ কোটি এবং সামাজিক অবকাঠামো খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ লাখ ১৭ হাজার ৩০২ কোটি টাকা। খাদ্য ও সামাজিক নিরাপত্তা খাতের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১২ হাজার ৭৩৩ কোটি টাকা। এর মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ৩ হাজার ৮৮০ কোটি টাকা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে প্রস্তাবিত বাজেটে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৮ হাজার ৮৫৩ কোটি টাকা। ভৌত অবকাঠামো খাতে প্রস্তাবিত বাজেটে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ লাখ ২৭ হাজার ৫৯ কোটি টাকা। যা মোট বাজেটের ৩১ দশমিক ৭৪ শতাংশ।

কৃষি ও পল্লী উন্নয়ন খাতে প্রস্তাবিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৫২ হাজার ১২৮ কোটি টাকা। কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ ১৩ হাজার ৬০০ কোটি টাকা। পানি সম্পদ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ৫ হাজার ৯২৬ কোটি টাকা। বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ রাখা হয়েছে ২১ হাজার ১১৮ কোটি টাকা। জনশৃঙ্খলা ও সেবা খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ২২ হাজার ৮৫১ কোটি টাকা। পিপিপি, ভর্তুকি ও দায় পরিশোধ বাবদ বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ৭ হাজার ৯৭৫ কোটি টাকা। নিট ঋণদান ও অন্যন্য ব্যয় নির্বাহের জন্য বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ১০ হাজার ৭৫২ কোটি টাকা। যা মোট বাজেটের ২ দশমিক ৬৮ শতাংশ।

সূত্র : বাংরাট্রিবিউন।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud