পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

সংসদ ভবনের এক চিলতে জমিতে ফল-সবজির সমারোহ

Posted on April 7, 2016 | in জতীয় সংসদ | by

শাইখ সিরাজ: জাতীয় সংসদ ভবনের মাঠের কোণে এক চিলতে জমিতে গড়ে উঠেছে ফল আর সবজির সমারোহ। কমপে ষাট রকমের শাক-সবজি ফলের ওই বাগান নিজে হাতে গড়ে তুলেছেন জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা গিনি। অন্যান্য সংসদ সদস্যের জন্য যা হয়ে উঠেছে অনুসরণীয়।

জাতীয় সংসদ ভবন। দেশের সবকটি এলাকার নির্বাচিত জনপ্রতিধিরা এখানে বসেন আইন প্রণেতার ভূমিকায়। ২’শ ১৫ একর জায়গার ওপর দাঁড়িয়ে জাতির গর্বের এ প্রতিষ্ঠানের চারদিকে অপরূপ বাগান শোভিত। এর ভেতরেই রয়েছে খোলা মাঠ ও পরিত্যক্ত ত্রে।8KDeeEAxz2FO t67XqeVVLozK

এমন এক টুকরো জায়গাকেই সৌন্দর্য আর ফসলে সুশোভিত করে তুলেছেন জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা গিনি।

বাগান করা নিয়ে মাহবুব আরা গিনি বলেন, ‘স্পিকারকে বলার পর তিনিও ও অন্যান্যরাও সবাই উৎসাহ দেন। তারাই বললেন, জায়গাটা পড়েই আছে, তুমি সবজি বাগান করবে এটাতো বেশ ভালো কথা। কথায় কথায় প্রধানমন্ত্রী পর্যন্ত কথাটি গেলো। তিনিও উৎসাহ দিলেন’।

বিষমুক্ত সবজি ফসল উৎপাদনের েেত্রও এটি এক অনুকরণীয় ত্রে। হুইপ আরও বলেন, জৈবিক সার-কীটনাশক ব্যবহার করা হয় বাগানে। বাগানটি দেখভাল করার েেত্র সহযোগিতা দিচ্ছেন উদ্যান বিশেষজ্ঞরা। সঙ্গে রয়েছে ফল উন্নয়ন প্রকল্পও।

ফল উন্নয়ন প্রকল্পের পরিচালক মেহেদী মাসুদ জানান, আমরা এখানে ৫২ ধরণের সবজি এবং ফল এখানে চাষ করেছি।

ইতোমধ্যেই এ উদ্যোগ দৃষ্টি কেঁড়েছে অন্যান্য সংসদ সদস্যেরও। দৃষ্টিনন্দন বাগানটি দিনে দিনে হয়ে উঠছে এক টুকরো কৃষি পর্যটন কেন্দ্র, উদ্যোগ হিসেবে যা অনন্য বলে মনে করেন অনেকেই।
সুত্র..চ্যানেল আই অনলাইন

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud