পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

সংকট নিরসনে মধ্যপ্রাচ্যে যাচ্ছেন এরদোয়ান

Posted on July 19, 2017 | in আইন-আদালত | by

উপসাগরীয় অঞ্চলে কূটনৈতিক সংকট নিরসনে আগামী সপ্তাহে তুর্কি রাষ্ট্রপতি রিসেপ তাইয়িপ এরদোয়ান সৌদি আরব, কুয়েত ও কাতার সফরে যাচ্ছেন। তুর্কি প্রধানমন্ত্রী বেনালি ইলদিরিম বলেন, অহেতুক কারণে সৃষ্ট এ সংকট নিরসনে আঙ্কারা গঠনমূলক ও কার্যকর ভূমিকা পালন করবে। খবর : দ্য এন আরব নিউজ।

প্রেসিডেন্ট এরদোয়ানের সফর এ প্রচেষ্টারই অংশ বলে উল্লেখ করেন তিনি। খবরে বলা হয়, বেসরকারি সংবাদ সংস্থা দোগান সূত্রে জানা যায়, ২৩ জুলাই সৌদি আরব ও কুয়েত সফর শেষে পরদিন কাতারে যাবেন এরদোয়ান। জুনের প্রথম সপ্তাহে প্রথম সপ্তাহে সৌদি জোট সন্ত্রাসবাদকে সহযোগিতার অভিযোগ এনে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে। একই সঙ্গে তারা দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে। সম্পর্ক স্বাভাবিক ও অবরোধ প্রত্যাহারের জন্য ২২ জুন চার দেশ কাতারকে ১৩ দফা শর্ত দেয়।

এসব শর্তের মধ্যে রয়েছে, দোহাকে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রতি সমর্থন প্রত্যাহার, আলজাজিরা টিভি নেটওয়ার্ক বন্ধ, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন এবং তুর্কি সামরিক ঘাঁটি বন্ধ করে দেওয়া। প্রথমে শর্ত পূরণে ১০ দিনের সময় বেধে দিলেও পরে কুয়েতের অনুরোধে মেয়াদ আরো দুই দিন বাড়ানো হয়। কিন্তু কাতার এসব শর্তকে অবাস্তব, অগ্রহণযোগ্য বলে ঘোষণা দেয়। পরবর্তীতে সৌদি জোটের সব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা কাতারের বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud