পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

শিশুদের চিত্রাঙ্কন একটি চমৎকার শিক্ষা পদ্ধতি : ইনু

Posted on August 26, 2017 | in রাজনীতি, শিক্ষা ও সংস্কৃতি | by

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, শিশুদের চিত্রাঙ্কনে তাদের অনুভূতি ও বৃহৎ পরিসরে অনুসন্ধিৎসুর প্রতিফলন ঘটেছে।
বেগম ফজিলাতুন্নেসা মুজিব ও শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে চারু ও কারু শিল্প ইনস্টিটিউটে আয়োজিত এক শিশু চিত্রাঙ্কন প্রদর্শনী ও স্মৃতিস্মারক উদ্বোধনকালে তিনি এই কথা বলেন।
তিনি বলেন, এ ধরনের প্রতিযোগিতার আয়োজন শিশুকে দেশের ইতিহাসের সঙ্গে পরিচিত করার পাশাপাশি তাদের মানসিক বিকাশের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ।
তিনি শিশুদের আঁকা বঙ্গবন্ধুর অনেক চিত্র তুলে ধরে বলেন, যখন তারা বঙ্গবন্ধুর চিত্রাঙ্কন করে, তখন তারা দেশের চিত্রই তুলে ধরে। বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা।
এ সময় মন্ত্রী জাতীয়তাবাদী আন্দোলন গড়ে তুলতে বেগম মুজিবের অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুর অনুপস্থিতি ও উপস্থিতিতে তাঁর পরামর্শ ও জাতীয়তাবাদী সংগ্রামী জনতাকে পরিচালনায় তিনি অনন্য প্রজ্ঞার স্বাক্ষর রেখেছেন।
তিনি শেখ কামালের কথা উল্লেখ করে বলেন, তিনি কেবল একজন রাজনৈতিক কর্মী বা সংগঠকই ছিলেন না, দেশের ক্রীড়া ও সংস্কৃতিকে এগিয়ে নিতে অনেক অবদান রেখেছেন। তিনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা।
মুক্ত মনে শিশুদের আঁকা ছবি হতে পারে ফসলের মাঠ, নদী বা বিশেষ ব্যক্তির প্রতিকৃতি।
এর মধ্যদিয়ে তারা দেশের ইতিহাস সম্পর্কে জানতে পারে। এর মাধ্যমে তাদের মনের বা চিন্তার জগতেরও প্রতিফলন ঘটে। মন্ত্রী শিশুদের মানসিক বিকাশের জন্য চারুকলা ও সাহিত্য চর্চার প্রয়োজনীয়তা তুলে ধরেন।
তিনি সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, প্রধান বিচারপতিকে অপসারণ বা ছুটিতে প্রেরণের কোনো আইনগত ভিত্তি নেই। বাসস।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud