পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

যুক্তরাষ্ট্র দিনের আলোতে লুটপাট করছে : রুশ পররাষ্ট্রমন্ত্রী

Posted on July 18, 2017 | in আন্তর্জাতিক | by

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের ভেতরে বন্ধ থাকা রুশ মালিকানাধীন দুটি কম্পাউন্ডের অধিকার ফেরত পাবার বিষয়ে রাশিয়ার পরারাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মন্তব্য করেছেন, এধরনের ঘটনা ‘দিনের আলোতে লুটপাত করার মতো’। অন্যদেশের সম্পত্তি দখল করে নেয়াকে আর কি বলা যায়! সম্পত্তি ফেরৎ দেয়ার ক্ষেত্রে তারা এমন আচরণ করছে যে ‘আমার যা আছে তা আমার, তোমার যা আছে তা আমরা ভাগাভাগি করে নেবো’। ভদ্র লোকেরা এ ধরনের আচরণ করেনা বলেও তিনি মন্তব্য করেন।

গতবছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগে যুক্তরাষ্ট্রে থাকা রশিয়ার দুটি ডিপ্লোমাটিক কম্পাউন্ড ডিসেম্বর মাসে বন্ধ করে দেয়া হয়। পাশাপাশি ৩৫ জন রুশ কুটনীতিককে বহিস্কার করা হয়।

কম্পাউন্ড দুটিতে রুশ অধিকার ফেরৎ পাবার বিষয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের বৈঠক শেষ হয়েছে। নিজেদের সে স্থাপনায় বিনা শর্তে প্রবেশাধিকারের দাবি জানিয়েছে রাশিয়া।

এ বিষয়ে জুন মাসে বৈঠক হবার কথা ছিল। কিন্তু ইউক্রেনকে কেন্দ্র করে রাশিয়ার ৩৮ জন ব্যক্তি ও কয়েকটি প্রতিষ্ঠানের উপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করার পর এ বৈঠক বাতিল হয়ে যায়।

গত সপ্তাহে রাশিয়া পাল্টা হুমকি দিয়ে বলেছে, বন্ধ করে দেয়া দুটি কম্পাউন্ড ফিরে না পেলে তারা ৩০ জন মার্কিন কুটনীতিককে বহিস্কার করবেন, এবং রাশিয়ায় থাকা মার্কিন সম্পত্তি জব্দ করবেন। এই হুমকির পর রুশ-মার্কিন সম্পর্ক আরো জটিল হতে পারে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সূত্র : বিবিসি বাংলা (মনিটর)

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud