পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

বঙ্গবন্ধু, আগস্ট এবং আমাদের দায়িত্ব

Posted on August 11, 2017 | in জাতীয়, নির্বাচিত কলাম | by

যতীন সরকার : বঙ্গবন্ধুর নিহত হওয়ার মধ্যদিয়ে বাংলাদেশে স্বাধীনতাবিরোধী শক্তি নিজেদেরকে সংহত করতে পেরেছে। সেটা এখনো আমরা অতীতকালে পরিণত করতে পারিনি। যে অপশক্তি এ রকম একটা অন্যায় ও জঘন্য ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য আমরা যারা নিজেদের স্বাধীনতার পক্ষের শক্তি বলে মনে করি, তারা সত্যি সত্যিই সেক্ষেত্রে ঐক্যবদ্ধভাবে সেই কাজটি করতে পারিনি। এই আগস্ট মাসে আমাদের সেই প্রতিজ্ঞা গ্রহণ করতে হবে যেÑ এই অপশক্তির বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ‘সোনার বাংলা’ গড়তে চেয়েছিলেন, আমরা তা বাংলা গড়ে তুলব। তিনি যে বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। সেই স্বাধীনতার সংগ্রামকে যথার্থ সফল করতে হবে।

মুক্তির সংগ্রামে আমাদের মনোনিবেশ করতে হবে। এভাবে আমরা বঙ্গবন্ধুর প্রতি যথার্থ সম্মান জানাতে পারি। আমরা যে তার শূন্যতা পূরণ করতে পারিনি। তবে বঙ্গবন্ধু যদি নিহত না হতেন, তার তো স্বাভাবিক মৃত্যু হতে পারত? বঙ্গবন্ধুকে হারিয়েছে যে শূন্যতা সৃষ্টি হয়েছে, এটা পূরণের দায়িত্ব আমাদেরই। আমাদের সেই দায়িত্ব পূরণ করতে হবে।
বঙ্গবন্ধুর আদর্শ থেকে আমরা অনেক দূরে সরে গেছি, এই বিষয়ে কোনো সন্দেহ নেই। আমরা যারা বঙ্গবন্ধুর অনুসারি মনে করি, তার আদর্শ ফিরিয়ে আনার জন্য তাদেরকে যথার্থ অর্থে মুক্ত মনে ঐক্যবদ্ধ হতে হবে।

পরিচিতি: শিক্ষাবিদ

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud