পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

নারীরা তারাবির নামাজ কোথায় পড়বেন?

Posted on June 19, 2017 | in ইসলাম | by

পবিত্র রমজান ইবাদতের বসন্তকাল। মহান আল্লাহ মুমিন বান্দার একটি ফরজ আদায়ে ৭০ টি ফরজের সমপরিমাণ ছওয়াব দেন । আর একটি নফল আদায়ে একটি ফরজের সমপরিমাণ ছওয়াব দেন। তারাবির ২০ রাকাত নামাজ আদায় করা সুন্নতে মুয়াক্কাদা। আর এ বিধান নারী পুরুষ সকলের জন্যই ধর্তব্য । নি¤েœ নারী তারাবি নামাজ কোথায় পড়বে এ নিয়ে আলোচনা করা হলো :

বিশুদ্ধ হাদিসে রয়েছে, রাসুলুল্লাহ (সা.) যখন নারীদের মসজিদে না এসে ঘরে নামাজ আদায় করার নির্দেশ দেন, তখন একজন নারী সাহাবি রাসুল (সা.)-এর খেদমতে এসে বললেন, ইয়া রাসুলুল্লাহ! আমার মন চায় আপনার পেছনে নামাজ পড়তে, আমাকে অনুমতি দিন। রাসুলুল্লাহ (সা.) তদুত্তরে যা বললেন তার মর্ম হলো, আমি তোমার আগ্রহের মূল্যায়ন করি, তা সত্তে¡ও মসজিদে নববীতে এসে ৫০ হাজার রাকাতের সাওয়াব পাওয়া এবং আমার পেছনে নামাজ পড়া থেকে তোমার ঘরে একা নামাজ পড়াই উত্তম।

তাই রাসুল (সা.)-এর অবর্তমানে তাঁর প্রিয় সাহাবিরা বিশেষ করে হজরত ওমর ও আয়েশা (রা.) মহিলাদের মসজিদে যেতে নিষেধ করেছেন। যার অনুসরণে দেড় হাজার বছর পর্যন্ত কোনো আলেম নারীদের মসজিদে এসে নামাজ পড়ার জন্য উৎসাহিত করেননি এবং এর জন্য কোনো ব্যবস্থাও করেননি। (সহিহ বুখারি, হাদিস : ৮৬৯, মুসনাদে আহমাদ, হাদিস : ২৭০৯০)

নারীদের জন্য তারাবির নামাজ ও অন্য সব নামাজ ঘরে একাকি পড়াই শরিয়তের বিধান। এর বিপরীত করা ইসলামের মূল চেতনাপরিপন্থী। (আল বাহরুর রায়েক ১/৬২৭, রদ্দুল মুহতার ২/৪৬

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud