পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

ঢাবিতে ভর্তি আবেদন শুরু ২৪ আগস্ট

Posted on August 13, 2015 | in শিক্ষা ও সংস্কৃতি | by

নিজস্ব প্রতিবেদক: ২৪ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির আবেদন করতে পারবে। বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সভাকক্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তিবিষয়ক সাধারণ ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

1439122783
এছাড়া ভর্তি পরীক্ষার প্রশ্নে এ বছর ইলেকটিভ ইংরেজি বিষয় থাকছে না বলে জানিয়েছেন ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
ভিসির সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রোভির্সি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইন্সটিটিউটের পরিচালক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, প্রক্টর এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।
অধ্যাপক আরেফিন সিদ্দিক জানান, এ বছর থেকে ভর্তি পরীক্ষায় ইলেকটিভ ইংরেজি বিষয় থাকছে না। ইংরেজি মাধ্যম, বাংলা মাধ্যমসহ সব শিক্ষার্থীর জন্য একই প্রশ্ন হবে। প্রসঙ্গত এর আগে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা ইলেকটিভ ইংরেজিতে পরীক্ষা দিতেন।
এছাড়া গত বছর ইংরেজি বিভাগের ভর্তির জন্য ইলেকটিভ ইংরেজিতে উত্তর দেয়া বাধ্যতামূলক করা হয়েছিল। পরে মাত্র ২ শিক্ষার্থী শর্ত পূরণ করে বিভাগটিতে ভর্তির যোগ্যতা অর্জন করেছিল।
সভার সিদ্ধান্ত অনুযায়ী খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ১০ অক্টোবর শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা অংকন ১৭ অক্টোবর শনিবার, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর শুক্রবার এবং ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে।
সভা থেকে জানানো হয়, উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন গ্রেড প্রাপ্তির শর্তাদি এবং বিভাগীয় শর্তাদি ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে। ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা নির্ধারিত হয়েছে। বিস্তারিত ওয়েবসাইট ও বিজ্ঞপ্তির মাধ্যমে পরবর্তীকালে জানিয়ে দেয়া হবে।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud