পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

ঢাকা ও চট্টগ্রাম সিটির বর্জ্য ব্যবস্থাপনা আধুনিক করার প্রকল্প একনেকে অনুমোদন

Posted on June 6, 2017 | in ব্যবসা-অর্থনীতি | by

ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে চায় সরকার। এ লক্ষ্যে বর্জ্য ব্যবস্থাপনার বিদ্যমান পদ্ধতিকে বাতিল করে এটিকে আধুনিকায়ন করার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রস্তাবিত প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার একনেকের বৈঠকে এই প্রস্তাবসহ মোট ১১টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় বর্জ্য ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধি, বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে ঢাকা ও চট্টগ্রাম শহরের পরিবেশে কার্বন নির্গমন হ্রাসকরণ, টেকসই বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে ঢাকা ও চট্টগ্রাম শহরের স্যানিটারি অবস্থার উন্নয়ন করা হবে। এ প্রকল্প বাস্তবায়নে অনুদান দেবে জাইকা। পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল একনেক বৈঠক শেষে এসব তথ্য জানিয়েছেন।

একনেকে অনুমোদন পাওয়া ১১টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৭২৩ কোটি ৬ লাখ টাকা। এসব প্রকল্প বাস্তবায়নে সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে ৩ হাজার ৬০৩ কোটি ৬৭ লাখ টাকা। এবং বৈদেশিক সহায়তা পাওয়া যাবে ৯৬ কোটি ৮৯ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের তহবিল থেকে পাওয়া যাবে ২২ কোটি ৫০ লাখ টাকা।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ‘আমরা এখন প্রাথমিক ধাপের প্রকল্প বাস্তবায়ন করছি। এগুলো বাস্তবায়ন হলে দেশের অর্থনীতি শক্তিশালী হবে। এর ফলে দেশে বেসরকারি বিনিয়োগ বাড়বে। নিন্দুকেরা যে যাই বলুক স্বপ্নের প্রকল্প বাস্তবায়ন হচ্ছে, এটি হবে।’

মঙ্গলবার (৬ জুন) একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- ২৫১ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে খুলনা জেলা কারাগার নির্মাণ প্রকল্প। ৯৭ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ফরিদপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প। সিলেট টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৯৫ কোটি ৬৬ লাখ টাকা। শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে জেলা সদরে অবস্থিত সরকারি পোস্ট গ্রাজুয়েট কলেজসমূহের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৯০ কোটি ৪৫ লাখ টাকা। বন্ড ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮১ কোটি ১৫ লাখ টাকা।

এছাড়া, শ্রম পরিদফতরাধীন ৬টি অফিস পুনর্নির্মাণ ও আধুনিকীকরণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫৮ কোটি ৩৯ লাখ টাকা। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৯১ লাখ টাকা। অন্তর্বর্তীকালীন পানি সরবরাহ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৬১২ কোটি টাকা। প্রকিউরমেন্ট অব ইকুইপমেন্ট ফর সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৬০ কোটি ১২ লাখ টাকা। গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্তকরণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫২১ কোটি ৩৬ লাখ টাকা। কেরানীগঞ্জে বিউবোর নিজস্ব জমির ভূমি উন্নয়ন ও সীমানা দেয়াল নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৮ কোটি ৪৩ লাখ টাকা।

এ সময় সংশ্লিষ্ট মন্ত্রী উপমন্ত্রী সচিবসহ পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম ও আইএমইডির সচিব মফিজুল ইসলাম উপস্থিত ছিলেন।

সূত্র : বাংলাট্রিবিউন।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud