পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

চলতি বছরই যাত্রা শুরু করবে ময়মনসিংহ শিক্ষাবোর্ড

Posted on July 18, 2017 | in শিক্ষা ও সংস্কৃতি | by

ডেস্ক রিপোর্ট : ময়মনসিংহ বিভাগের চার জেলা নিয়ে চলতি বছরই শিক্ষা নগরী ময়মনসিংহে শিক্ষাবোর্ডের যাত্রা শুরু হতে যাচ্ছে। জনবল কাঠামো চূড়ান্তকরণ, প্রাথমিক স্থান নির্ধারণসহ আনুষঙ্গিক কাজ প্রায় শেষপর্যায়ে রয়েছে। আগামী বছরের এসএসসি পরীক্ষা এই বোর্ডের অধীনে নেয়ার লক্ষ্য নিয়ে কাজ চলছে বলে জানান ময়মনসিংহের বিভাগীয় কমিশনার। শিক্ষাবোর্ড স্থাপনের কার্যক্রম শুরু হওয়ায় উচ্ছ্বসিত এই অঞ্চলের শিক্ষক-শিক্ষার্থীরা।

চলতি বছরের ১২ জানুয়ারি  প্রধানমন্ত্রী অনুমোদন দেয়ার পর জোরেশোরে চলছে ময়মনসিংহে শিক্ষাবোর্ড স্থাপনের কাজ। জনবল কাঠামো চূড়ান্ত করাসহ আনুষঙ্গিক কাজ প্রায় শেষ করে এনেছে শিক্ষা মন্ত্রণালয়ের ৭ সদস্যের কমিটি।

শিক্ষা বোর্ডের অস্থায়ী কার্যালয় হিসেবে টিচার্স ট্রেনিং কলেজের দুটি ভবন নির্ধারণ করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই যাত্রা শুরু করবে দেশের একাদশ শিক্ষাবোর্ড ময়মনসিংহ ।

বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন বলেন, মন্ত্রণালয় নতুন শিক্ষা বোর্ড আইন করেছে। এই আইনের খসড়া এখন প্রক্রিয়াধীন রয়েছে। এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয় নতুন জনবল কাঠামো ঠিক করেছে।

শিক্ষাবোর্ড স্থাপনের কার্যক্রম শুরু হওয়ায় উচ্ছ্বসিত শিক্ষকরা বলছেন, এতে করে  তাদের ভোগান্তি ও হয়রানি কমবে।

তারা বলেন, বিভিন্ন কাজে আমাদের শিক্ষার জন্যে ঢাকা যেতে হয়। এতে সময়ের ব্যয় হয়। আর এখানে হলে আমরা আরও মনোযোগ দিতে পারবো। ঢাকাতে থাকার সময় আমাদের সময় ও অর্থ দুটোই ব্যয় হতো। এখানে হলে আমরা দ্রুত সমাধান করতে পারবো। শিক্ষক ছাত্র ও ময়মনসিংহবাসী সবার জন্যে উপকার হবে।

ময়মনসিংহে শিক্ষাবোর্ড হলে এই অঞ্চলের শিক্ষক ও শিক্ষার্থীরা যেমন উপকৃত হবে তেমনি রাজধানী ঢাকার ওপর থেকে চাপও কমবে বলে মনে করেন শিক্ষাবিদরা।  

তারা বলেন, এসএসসি পরীক্ষা যেন নতুন বোর্ডে অধীনে হয় তার আশাবাদ আমরা করছি। এখানে শিক্ষাবোর্ড হলে দ্রুত সময়ে মধ্যে পরীক্ষার খাতা জমা দিয়ে কম সময়ের মধ্যে পরীক্ষার ফলাফল দেওয়া সম্ভব হবে।

ময়মনসিংহ বিভাগের শেরপুর, জামালপুর, নেত্রকোনা ও ময়মনসিংহ জেলায় উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক পর্যায়ের ১ হাজার ৬’শ শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় সাড়ে সাত লাখ শিক্ষার্থী রয়েছে।
সূত্র : সময়টিভি অনলাইন।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud