পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

উটচালনা করতো নারীরা, পারবে গাড়ি চালাতেও : সৌদি যুবরাজ

Posted on June 1, 2017 | in আন্তর্জাতিক | by

সৌদি নারীরা একসময় নিজেদের উটকে পরিচালনা করতো বলে জানিয়েছেন সৌদি যুবরাজ ফয়সাল বিন আব্দুল্লাহ। নারীদের গাড়ি চালনার পক্ষে মত দিয়ে তিনি বলেন, সৌদি আরবে নারীরাই সমাজের খুঁটি এবং ইসলামী সভ্যতা প্রতিষ্ঠায় নারীর ভূমিকা অপরিসীম।

প্রিন্স ফয়সল বিন আব্দুল্লাহ রিয়াদ ভিত্তিক রোটানা খালিজিয়া টলিভিশনকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, ‘নারীদের গাড়ি চালনায় নিষেধাজ্ঞা আমাদের উপর চাপিয়ে দেওয়া হয়েছে। একসময় উট পরিচালনার মতো কঠিন কাজও আমাদের নারীরা করেছে। নারীদের ক্ষমতায়ন জরুরী। কারণ আমাদের জনগোষ্ঠীর অর্ধেকেরও বেশি নারী এবং তারা নিশ্চিতভাবেই নির্ভরযোগ্য।’

২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত সৌদি আরবের শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন ফয়সাল বিন আব্দুল্লাহ। তার মতে, পরিবর্তন অনিবার্য।
তিনি আরও বলেন, ‘সব ক্ষেত্রে শীঘ্রই পরিবর্তনের সূচনা করতে হবে এবং নারীদেরকে সমাজে তাদের উপযোগিতা প্রতিষ্ঠিত করতে হবে।’
সুযোগ পেলে নারীরা সাফল্য দেখাবে বলে আত্মবিশ্বাসী যুবরাজ। সৌদি নারীদের নিয়ে তিনি গর্বিত। এই আধুনিক সময়েও এই নারীরা মা, স্ত্রী ও কন্যারূপে বিশ্বাসযোগ্য এবং বিশ্বাসীও বলে মনে করেন তিনি।

ফয়সাল বিন আব্দুল্লাহই ক্ষমতাসীন সৌদি রাজপরিবারের একমাত্র সদস্য নন, যিনি নারী ক্ষমতায়ন নিয়ে কথা বললেন। গত ডিসেম্বরে সৌদি রাজ পরিবারের অপর সদস্য যুবরাজ আল-ওয়ালিদ বিন তালালও নারীদের গাড়ি চালানার ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান জানান। অর্থনৈতিক প্রয়োজনেই এটি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত বলে তিনি মত দিয়েছিলেন। জানিয়েছিলেন, একজন ড্রাইভারের পেছনে গড়ে ১ হাজার ডলার বা ৩ হাজার ৮০০ রিয়ালের মতো খরচ করে সৌদি পরিবারগুলো।

তবে, ২০১৬ সালের শুরুর দিকে সৌদি ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিন সালমান নারীদের গাড়ি চালনায় নিষেধাজ্ঞা প্রত্যাহারে অসম্মতি জ্ঞাপন করেছিলেন। তিনি বলেছিলেন, ‘নারীদের গাড়ি চালনায় অনুমতি দিতে সৌদি আরব প্রস্তুত নয়।’ আরটি

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud