পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

আমদানি শুল্ক কমানোর সুফল পেতে নজরদারি বাড়ানোর পরামর্শ

Posted on August 19, 2017 | in ব্যবসা-অর্থনীতি | by

ডেস্ক রিপোর্ট : চাল আমদানিতে শুল্কহার কমানোর প্রভাব পড়তে শুরু করেছে রাজধানীর পাইকারি বাজারে। নাজিরশাইল বাদে প্রায় সবধরনের চালের দাম কেজিতে ১-২ টাকা কমেছে। তবে দীর্ঘমেয়াদে আমদানি শুল্ক কমানোর সুফল পেতে আমদানিকারকদের উপর নজরদারি বাড়ানোর পরামর্শ পাইকারদের। তবে ঈদ সামনে রেখে উর্ধ্বমুখী জিরা ও এলাচের দাম।

টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার পর থেকেই উধ্বর্মুখী হয় রাজধানীর চালের বাজার। এ পরিস্থিতিতে অস্থিতিশীল বাজার নিয়ন্ত্রণে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এ লক্ষ্যে চাল আমদানিতে শুল্কহার দু’দফা কমিয়ে ২ শতাংশে নির্ধারণ করা হয়।

রাজধানীর মোহাম্মদপুর পাইকারি বাজার ঘুরে দেখা গেলো, শুল্ক কমানোয় দীর্ঘদিন পর নিম্মমুখী মিনিকেট, আটাশ ও গুটিস্বণা’সহ অন্যান্য চালের দাম। তবে পাইকারদের অভিযোগ সরকার শুল্কহার কমালেও অবৈধ মজুদের কারণে এর সুফল পান না সাধারণ মানুষ।

এদিকে, চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কেজিতে ৭-৮ কমলেও প্রভাব পড়েনি রাজধানীর পাইকারি বাজারে। তবে কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমেছে আদা ও রসুনের দাম।

অন্যদিকে, ঈদের কারণে মসলার বাজারে বেড়েছে জিরা, এলাচের দাম। এলাচ কেজিতে ১৫০ টাকা বেড়ে মানভেদে বিক্রি হচ্ছে ১৪শ’ থেকে ১৮শ’ টাকায়।

স্থিতিশীল আছে ডাল ও তেলের দাম। দেশি মসুর ডাল বিক্রি হচ্ছে প্রতিকেজি ৯০-৯৫ টাকায়, আমদানি করা মোটা মসুর ৫৩ থেকে ৫৮ টাকায়। প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৫৩-৫৫ টাকায়। সময়টিভি অনলাইন

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud