পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

আট বছরের ব্যর্থতায় বিএনপির সব নেতার পদত্যাগ করা উচিৎ : ওবায়দুল কাদের

Posted on August 4, 2017 | in রাজনীতি | by

প্রতিবেদক : আট বছরের আন্দোলনের ব্যর্থতায় বিএনপির সব নেতাকর্মীর পদত্যাগ করা উচিৎ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধরণ সম্পাদক ওবায়দুল কাদের। বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর ‘ব্যর্থতার দায়ে’ সরকারকে পদত্যাগ করতে বলার পরদিন সেতুমন্ত্রী কাদেরের এই প্রতিক্রিয়া এল।

শুক্রবার দুপুরে বাংলা একাডেমি অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেন, “বিএনপি আমাদের পদত্যাগ করতে বলে! আট বছরে আট মিনিটের জন্য রাস্তা গরম করতে পারেনি।… এই ব্যর্থতার জন্য আপনাদের টপ টু বটম সবার পদত্যগ করা উচিৎ।”
ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায়ে আদালতের বিভিন্ন পর্যবেক্ষণ তুলে ধরে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, অন্য কোনো ‘সভ্য ও গণতান্ত্রিক’ দেশ হলে ওই রয়ের পর সরকার পদত্যাগ করত।

এর জবাব দিতে গিয়ে শুক্রবার ছাত্রলীগের এক অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “ফখরুল ইসলাম আলমগীর সাহেব, আপনার মনের জ্বালা আমরা বুঝি, কষ্টটাও বুঝি। বারে বারে আন্দোলনের ডাক দিয়ে মরা গাঙ্গে জোয়ার আসে না। কবে আসবে তাও জানি না, ঈদের পর ঈদ যায়, মাসের পর মাস যায় মরা গাঙ্গে জোয়ার আসে না। কেবলই ডাক আসে, সব ডাকই আষাঢ়ের তর্জন-গর্জন।”
গত রোজার আগে বিএনপি নেতারা বলে আসছিলেন, তাদের নেত্রী খালেদা জিয়া ঈদের পরই আন্দোলনের ডাক দেবেন।

কিন্তু চিকিৎসার কথা বলে গত ১৫ জুলাই থেকে খালেদার লন্ডন অবস্থানের দিকে ইংগিত করে ওবায়দুল কাদের বলেন, “দু মাসের জন্য আন্দোলনকে সঙ্গে নিয়ে টেমস নদীর পাড়ে। এ বছর না ওই বছর, আন্দোলন হবে কোন বছর? এই ঈদ না ওই ঈদের পর, আন্দোলন হবে কোন ঈদের পর?…”

ওবায়দুল কাদেরের ভাষায়, বিএনপির শক্তি দিন দিন ‘কমে যাচ্ছে’। দলটির চেয়ারপারসন খালেদা জিয়া বিদেশে, ভাইস চেয়ারম্যন তারেক রহমান বিদেশে; তারা কবে দেশে আসবেন তা ‘কেউ জানে না’।
“টেমস নদীর পাশে বসে বসে চোরা গলি খুঁজছে, কোন গলি দিয়ে যাওয়া যায়…।”

মির্জা ফখরুলকে উদ্দেশ্য করে কাদের বলেন, “আপনাকে বলি, আবারও বলি, বাংলাদেশে একটা-দুইটা আঘাতে স্তিমিত হওয়ার দল আওয়ামী লীগ না।… আওয়ামী লীগ সরকারের ভিত, শেখ হাসিনার গণভিত, এবং আওয়ামী লীগের ভিত অনেক বেশি শক্তিশালী। আঘাত করে আমাদের পরাজিত করা যাবে না। আমরা সেই শক্তি, যারা অতলের কিনারা থেকে, সময়ের প্রতিজ্ঞা নিয়ে এগিয়ে যাই সামনের দিকে।”

বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ।

অন্যদের মধ্যে আওয়ামী লীগ নেতা র আ ম রবিউল মোক্তাদির চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত মমতাজ হোসেন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও সাধরণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স অনুষ্ঠানে বক্তব্য দেন।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud