পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

আজ বিশ্ব পরিবেশ দিবস

Posted on June 5, 2017 | in জাতীয়, সারা দেশ | by

আজ সোমবার বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করবে।

চলতি বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’। আর এবার এ দিবসের স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে পরিবেশ ও বন মন্ত্রলাণয়। পরিবেশ অধিদফতর ও বন অধিদফতর থেকে স্মরণিকা ও ক্রোড়পত্র প্রকাশ করা হবে। দেশের সব জেলা ও উপজেলা পর্যায়ে এবং সব শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা, র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালন করা হবে।

দিবসটি উপলক্ষে রাজধানী ঢাকাসহ প্রতিটি বিভাগ, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলায় বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীদের বৃক্ষ বিষয়ে সচেতনতা তৈরির উদ্দেশ্যে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। ব্যানার, ফেস্টুন, পোস্টার, লিফলেট তৈরি করে মানুষকে গাছ লাগাতে উদ্বুদ্ধ করা হচ্ছে। খবর বাসস।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud