পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করুন: উ কোরিয়াকে চীন

Posted on August 6, 2017 | in আন্তর্জাতিক | by

নিউজডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নতুন করে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত জানানোর পর উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের আহ্বান জানিয়েছে চীন।

গতমাসে দুটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে উত্তর কোরিয়ার উপর নতুন করে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র।

শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটে সব পক্ষ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রস্তাবে সমর্থন জানায়।

নতুন এই নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়ার বার্ষিক ৩০০ কোটি ডলার রপ্তানির এক-তৃতীয়াংশ ক্ষতিগ্রস্ত হতে পারে এবং বিনিয়েগ কমতে পারে।

শুক্রবার থেকে ফিলিপিন্সের ম্যানিলায় অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন্স (আসিয়ান) এর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন শুরু হয়েছে।

সেখানে রোববার দ্বিপক্ষীয় বৈঠক করেন চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো।

বিবিসি জানায়, সেখানে ওয়াং ই পিয়ংইয়েংর পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করা উচিত বলে রি ইয়ং-হোকে পরামর্শ দেন। তবে জবাবে ইয়ং-হো কি বলেছেন তা জানা যায়নি।

বিশ্বের সঙ্গে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সবচেয়ে শক্তিশালী মিত্র চীন। ওয়াং বলেন, “নিষেধাজ্ঞা আরোপ প্রয়োজন কিন্তু সেটিই চূড়ান্ত লক্ষ্য নয়।”

তিনি উত্তর কোরিয়াকে শান্ত থাকা এবং আর পরীক্ষার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনকে উসকানি না দেওয়ার কথাও বলেছেন। একইসঙ্গে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে উত্তেজনা বৃদ্ধি না করার আহ্বানও জানিয়েছেন ওয়াং।

তিনি বলেন, “পরিস্থিতি খুবই সংকটময় অবস্থায় রয়েছে। তবে এখনও আলোচনার সুযোগ শেষ হয়ে যায়নি।” বিডিনিউজ২৪

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud