পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

বর্তমান তিনবাহিনী প্রধান নির্বাচনের পরেও থাকবেন

Posted on August 3, 2017 | in জাতীয় | by

ডেস্ক রিপোর্ট : প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন- ২০১৭ এর খসড়া পাস হওয়ায় বর্তমানে দায়িত্বপালনকারী তিনবাহিনী প্রধানগণ আগামী নির্বাচনের সময় ও এর পরেও কয়েকমাস দায়িত্বে থাকবেন। নিয়ম মোতাবেক আগামী বছরের ২৪ জুন বর্তমান সেনাপ্রধানের চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নতুন আইন অনুযায়ী তার মেয়াদ শেষ হচ্ছে না।
চাকরির মেয়াদ শেষ করার পরও আরও একবছর অতিরিক্ত সময় পাবেন। তাতে তার মেয়াদ শেষ হবে ২০১৯ সালের ২৪ জুন। নতুন আইনের যে খসড়ায় চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে সেখানে সেনাপ্রধান ছাড়াও নৌ ও বিমান বাহিনীর প্রধানদের চাকরির মেয়াদ তিন বছর থেকে চার বছরে উন্নীত করা হয়েছে।

সূত্র জানায়, এর আগে সাবেক সেনাপ্রধান জেনারেল মঈন উ আহমেদ সেনাপ্রধানের পদে চার বছর ছিলেন। নিয়োগ পাওয়ার সময় তার মেয়াদ ছিল তিন বছর। সেই সময় শেষ হওয়ার আগে একবছর চাকরির মেয়াদ বাড়ানো হয়। সেই পথ অনুসরণ করলো সরকার।

সোমবার মন্ত্রী পরিষদের বৈঠকে আইনের খসড়ায় যে চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে সেখানে সেনাপ্রধানসহ অন্যান্য সামরিক বাহিনীর প্রধানদের মেয়াদ চার বছর করা হচ্ছে।

বিভিন্ন বাহিনীর সূত্রে জানা গেছে, বাংলাদেশ সেনাবাহিনী প্রধান চিফ অব আর্মি স্টাফ জেনারেল আবু বেলাল মুহম্মদ শফিউল হক, এনএসসি, পিএসসি ১ লা ডিসেম্বর ১৯৫৮ তারিখে ব্রাহ্মণবাড়িয়া, বাংলাদেশে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৮ সালের ১৮ জুন বাংলাদেশ মিলিটারি একাডেমিতে কমিশন লাভ করেন। ২০১৫ সালের ২৫ জুন তিনি বাংলাদেশ সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। বর্তমান সেনাপ্রধানের বয়স এই বছর ডিসেম্বরে ৫৯ বছর হবে। এরপরও তিনি দেড় বছর থাকতে পারবেন। ২০১৯ সালের ২৪ জুন তার মেয়াদ শেষ হবে।

বিমানবাহিনী প্রধান চিফ অফ এয়ার স্টাফ মার্শাল আবু এসরার বিবিপি, এনডিসি, এসিএসসি ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯ শে সেপ্টেম্বর ১৯৭৮ সালে বাংলাদেশ এয়ার ফোর্স এ যোগ দেন এবং ১৯৮১ সালের ১ ফেব্রুয়ারি কমিশন লাভ করেন। তিনি ২০০৯ সাল থেকে সহকারী চীফ এয়ার স্টাফ (অপারেশন অ্যান্ড ট্রেনিং) হিসেবে দায়িত্ব¡ পালন করেন। পরে ১২ জুন ২০১৫ তাকে বিমান বাহিনীর প্রধান করা হয়। ১১ জুন ২০১৯ এ এখন তার মেয়াদ শেষ হবে।
চিফ অফ নেভাল স্টাফ অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ, ওএসপি, বিসিজিএম, এনডিসি, পিএসসি ২০১৬ সালের ২৭ জানুয়ারি নৌবাহিনীর প্রধান পদে অধিষ্ঠিত হন। ১৯৭৯ সালের ৩০ জানুয়ারি নৌবাহিনীতে যোগ দেন। ১ আগস্ট, ১৯৮১ তে বাংলাদেশ কমিশন লাভ করেন। তার মেয়াদ ২০১৯ সালের ২৬ জানুয়ারি শেষ হওয়ার কথা থাকলে এখন তার মেয়াদ শেষ হবে ২০২০ সালের ২৬ জানুয়ারি।
উল্লেখ্য, এর আগে জেনারেল মঈনকে তিন বছরের জন্য ওই সময়ে প্রধানমন্ত্রী খালেদা জিয়া নিয়োগ করেন। এরপর তিনি তার সহযোগীদের নিয়ে ২০০৭ সালে ওয়ান ইলেভেন করেন। ওয়ান ইলেভেনের সরকারের সময়ে দ্বিতীয় বছরে তার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কয়েকদিন আগে তার মেয়াদ বিশেষ ক্ষমতা বলে বাড়িয়ে নেন এক বছর। যদিও তাকে তার ঘনিষ্টজনরা পরামর্শ দিয়েছিল দুই বছর করার জন্য।

রাষ্ট্রপতি প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহমেদের কাছে তার মেয়াদ দুই বছর বাড়ানোর প্রস্তাবও দেওয়া হয়েছিল। তবে রাষ্ট্রপতি তাতে রাজি হননি। তিনি বলেছিলেন, এটা এখন হবে না। তাই এক বছর একবছর করে করা যাবে। যে কারণে এক বছর তার মেয়াদ বাড়ানো হয়েছিল। তাছাড়াও এটি ছিল ওই সময়ে নতুন। এর আগে কোন সেনাপ্রধানের চাকরির মেয়াদ শেষ হওয়ার পর একবছর বাড়ানো হয়নি।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud