পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

আইএসের রাজধানী রাক্কা অভিমুখে সিরীয় বিদ্রোহীরা

Posted on June 26, 2017 | in আন্তর্জাতিক | by

জঙ্গিগোষ্ঠী আইএসের কথিত রাজধানী সিরিয়ার রাক্কা অভিমুখে অগ্রসর হচ্ছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠী এসডিএফ। সোমবার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, এরইমধ্যে রাক্কার এক চতুর্থাংশ এলাকা আইএসমুক্ত হয়েছে। সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)-এর অভিযান শুরুর তিন সপ্তাহেরও কম সময়ের মধ্যে সেখান থেকে পিছু হটে জঙ্গিরা।

মাসব্যাপী প্রস্তুতির পর ২০১৭ সালের ৬ জুন আইএসের কবল থেকে রাক্কার দখল নিতে অভিযান শুরু করে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস।

সোমবার এ বিষয়ে বার্তা সংস্থা এএফপি’র সঙ্গে কথা বলেন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর প্রধান রামি আবদেল রাহমান। তিনি বলেন, অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত শহরের প্রায় ২৫ শতাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে এসডিএফ।

এসডিএফ-এর প্রধান শক্তি ওয়াইপিজি। এটি তুরস্কের কুর্দি সশস্ত্র গোষ্ঠী পিকেকে-এর সিরীয় শাখা। কুর্দিশ জাতীয়তাবাদের উপর প্রতিষ্ঠিত পিকেকে তুরস্ক, ইরান, ইরাক ও সিরিয়ার অংশবিশেষ নিয়ে কুর্দিস্তান নামক একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় আগ্রহী। ১৯৮৪ সাল থেকে তাদের বিদ্রোহের প্রেক্ষাপটে অন্তত ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন।

চলতি বছরের মে মাসে ওয়াইপিজি’কে অস্ত্র সরবরাহ শুরু করে যুক্তরাষ্ট্র। ওই সময়ে পেন্টাগনের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের পাঠানো অস্ত্রের প্রথম চালানের মধ্যে মার্কিন সেনাবাহিনীর ছোট অস্ত্রের বাইরে কিছু যানবাহনও অন্তর্ভুক্ত রয়েছে। সূত্র: আল জাজিরা, দ্য নিউ আরব।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud