পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

৯৯ ভাগ কেন্দ্রেই কারচুপি হয়েছে: ইডব্লিউজি

Posted on April 29, 2015 | in নির্বাচন কমিশন | by

ঢাকা: তিন সিটি করপোরেশন নির্বাচনে উল্লেখযোগ্য মাত্রায় অনিয়ম ও সহিংসতা হয়েছে বলে জানিয়েছে দেশের বৃহত্তম নির্বাচন পর্যবেক্ষণকারী জোট ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)।1430305732
নির্বাচনের দিন সংগঠিত ‘অপকর্ম’ এবং অনিয়মের কারণে এই নির্বাচনকে বিশ্বাসযোগ্য হয়নি বলে মন্তব্য করেছে ২৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত এই জোট।
বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ইডব্লিউজি তাদের পর্যবেক্ষণের প্রাথমিক তথ্য তুলে ধরে এসব মতামত ব্যক্তি করে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন সিটিতে ৬১৯টি কেন্দ্র থেকে তাদের ৬১৯ জন পর্যবেক্ষকের দেওয়া ভোট চিত্রের তথ্য দেখে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে দেখা যায়, ৯৯% কেন্দ্রেই অনিয়ম হয়েছে।
সংবাদ সম্মেলনে লিখিত তথ্য তুলে ধরেন ইডব্লিউজি’র পরিচালক ড. মুহাম্মদ আব্দুল আলীম। এ সময় নির্বাচন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের জবাব দেন ইডব্লিউজি’র স্টিয়ারিং কমিটির সদস্য নাজমুল আহসান কলিমুল্লাহ, তালেয়া রেহমান ও কামরুল হাসান।
লিখিত বক্তব্যে বলা হয়, এই নির্বাচন উল্লেখ যোগ্য মাত্রায় অনিয়ম এবং সহিংসতায় ভরপুর ছিল। বিপুল সংখ্যক ব্যালট ছিনতাই করে সিল মারা ভয়ভীতি প্রদর্শন, ভোট বাক্স দখল এবং নির্বাচনি সহিংসতার ঘটনা পরিলক্ষিত হয়।
পর্যবেক্ষিত অনেক ভোটকেন্দ্রে ভোট গ্রহণ কার্যক্রমের পর্যাপ্ত প্রস্তুতি গ্রহণ করা হলেও নানা ধরনের নির্বাচনী অনিয়মের কারণে নির্বাচনী প্রক্রিয়ার সার্বিক সততা ক্ষুণœ হয়েছে।
ইডব্লিউজি বলেছে, তাদের পর্যবেক্ষিত কেন্দ্রের মধ্যে ঢাকা উত্তরে ৫৫টি, দক্ষিণে ৪৬টি এবং চট্টগ্রাম সিটি করপোরেশনে ৩৭টি কেন্দ্রে জোরপূর্বক ব্যালট পেপারে সিল মারার ঘটনা ঘটে।
ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করা হয়, ঢাকা উত্তরে ৩৩টি, দক্ষিণে ৩৯টি ও চট্টগ্রাম সিটি করপোরেশন ৩০টি কেন্দ্রে। এছাড়া সহিংসতার ঘটনা ঘটে ঢাকা উত্তরে ৬৬টি, দক্ষিণে ২৬টি ও চট্টগ্রামে ৭২টি কেন্দ্রে।
সংবাদ সম্মেলনে পোলিং এজেন্টদের বের করে দেওয়া, ভোট কেন্দ্র বন্ধ করে দেওয়া ও ভোট কেন্দ্রের ভেতরে গ্রেপ্তার চিত্র তুলে ধরে হয়।
সুনির্দিষ্ট কয়েকটি ঘটনার উদাহরণ তুলে ধরে বলা হয়, এসব অনিয়ম ও সহিংস ঘটনা ব্যাপক ঘটনার অংশমাত্র।
আব্দুল আলীম বলেন, নির্বাচনী প্রক্রিয়া এবং নির্বাচনের দিনে অনিয়মের কারণে ইডব্লিউজি এই নির্বাচনকে বিশ্বাসযোগ্য মনে করে না।
পরিকল্পিতভাবে ৩ সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম ও সহিংসতার ঘটানো হয়েছে জানিয়ে তিনি বলেন, এই নির্বাচনে যেসব জালিয়াতি হয়েছে তা নির্বাচনী ফলাফলকে পরিবর্তনের উদ্দেশ্যে করা হয়েছে।
তিনি আরো জানান, এসব অনিয়মের প্রতিটি ঘটনাই ভোট গ্রহণকারী কর্মকর্তা, নির্বাচনী কর্মকর্তা, স্বীকৃত পর্যবেক্ষক, প্রার্থীর এজেন্ট এবং নিরাপত্তা বাহিনির সামনেই ঘটেছে।
সংবাদ সম্মেলনে প্রথম থেকে এসব ঘটনার পেছনে একটি রাজনৈতিক দলের সমর্থকদের কথা বলা হয়। তবে পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেই রাজনৈতিক দলটি সরকার সমর্থক বলা হয়।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud