পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

১৪ দল + তরিকত = ১০ দল

Posted on January 27, 2014 | in জাতীয় | by

awami_ligue_tirikot_inrtoপ্রতিবেদক • দেশের রাজনৈতিক অঙ্গনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটটি ১৪ দল নামেই পরিচিত। কিন্তু প্রধান শরিক দল আওয়ামী লীগসহ এই জোটে দলের সংখ্যা আসলে ৯টি। গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে তরিকত ফেডারেশন যুক্ত হওয়ার পর জোটটি ১০ দলে পরিণত হয়েছে। নির্বাচন পূর্ববর্তী সময় থেকে দলটি মহাজোটের অংশ হিসেবে ‘১৪ দলের’ সাথে কাজ করে আসছিল।

২০০৪ সালে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর গ্রেনেড হামলার পর বামপন্থী ১১টি দলের (সিপিবি, বাসদ-খালেকুজ্জামান, বাসদ-মাহবুব, শ্রমিক কৃষক সমাজবাদী দল, ওয়ার্কাস পার্টি, সাম্যবাদী দল, গণতান্ত্রিক মজদুর পার্টি, গণফোরাম, কমিউনিস্ট কেন্দ্র, গণআজাদী লীগ, গণতন্ত্রী পার্টি) সমন্বয়ে গঠিত গণতান্ত্রিক
বামফ্রন্ট, জাতীয়তাবাদী সমাজতান্ত্রিক দল (জাসদ- ইনু), ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ-মোজাফফর) ও আওয়ামী লীগ জোট গঠনের সিদ্ধান্ত নেয়। তখন তার নাম দেওয়া হয় ১৪ দলীয় জোট।  কিন্তু জোট গঠনের শুরুতেই হোঁচট খায়। ওই সময় সিপিবি, বাসদ-খালেকুজ্জামান, বাসদ-মাহবুব ও কৃষক শ্রমিক সমাজবাদী দল নিজেদের সরিয়ে নেয়।

জোট থেকে বেরিয়ে যাওয়া দলগুলোর শীর্ষ নেতারা বলছেন, আদর্শিক দ্বন্দ্ব আর রাজনৈতিক কৌশলের কারণেই জোট ছেড়েছেন তারা।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “আমরা এই জোটে কখনই ছিলাম না। গণতান্ত্রিক বামফ্রন্টের প্রতিশ্রুতি ছিল বিএনপি ও আওয়ামী লীগের মেরুকরণের বাইরে এসে একটি বিকল্প শক্তি গড়ে তোলা। যদিও কিছু দল এই প্রতিশ্রুতি ভঙ্গ করে জোটে যোগ দিয়েছে। আমাদের প্রত্যাশা তাদের এই মোহ অচিরেই কেটে যাবে।”

শুধু আদর্শিক নয়, রাজনৈতিক কৌশলগত কারণেও আওয়ামী লীগের সঙ্গে জোটে যাওয়া সম্ভব নয় বলে দাবি করেন তিনি।

১৪ দলীয় জোট গঠনের পর মহাজোট গঠনকালে জোট থেকে বেরিয়ে যায় গণফোরাম। জাতীয় পার্টিকে মহাজোটে ভেড়ানো নিয়ে দ্বিমত করেন তারা।

গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেন, “পল্টনের সমাবেশে যখন হুসেইন মুহম্মদ এরশাদকে মঞ্চে ওঠানো হয় তখন থেকেই জোটে নেই আমরা। একজন স্বৈরশাসকের সঙ্গে একজোটে থেকে রাজনীতি করা আমাদের পক্ষে সম্ভব হয়নি।”

১৪ দলীয় জোটে কত দল তা জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহম্মদ নাসিম বলেন, “জোট গঠনের সময় কাগজে-কলমে নামটা ১৪ দল ছিল বলেই আমরা এখন পর্যন্ত এই নামটা ব্যবহার করছি। এখন জোটে ১৪টি দল নেই। তবে আমরা জোট সম্প্রসারণের চেষ্টা করছি।”

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud