পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

স্বচালিত গাড়ি আনছে ইনটেল

Posted on August 11, 2017 | in তথ্যপ্রযুক্তি | by

প্রযুক্তি ডেস্ক : স্বচালিত গাড়ির প্রযুক্তি উন্নয়নে এবার যোগ দিচ্ছে ইনটেল। মাইক্রোচিপ নির্মাণে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বুধবার ঘোষণা করা হয় স্বচালিত গাড়ির প্রযুক্তি পরীক্ষায় ১০০টি গাড়ির বহর বানাবে তারা।

ধারণা করা হচ্ছে কোয়ালকম ও এনভিডিয়া’র মতো অপর চিপ নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় নিজেদের অবস্থান আরও মজবুত করতেই এমন উদ্যোগ নিয়েছে ইনটেল।
স্বয়ংক্রিয় ‘লেভেল ৪’ যান হবে ইনটেল-এর গাড়িগুলো, যা সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ির এক ধাপ নিচে এবং অটোপাইলট প্রযুক্তি এবং বর্তমানে রয়েছে এমন স্বয়ংক্রিয় প্রযুক্তির অনেক ওপরে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।
মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং ইউরোপে পরীক্ষা চালাবে ইনটেল। তবে এতে প্রতিষ্ঠানের নতুন স্বয়ংক্রিয় চালনা ল্যাব স্থানান্তর করা হবে না। চলতি বছরের মে মাসেই ল্যাবটি চালু করেছে ইনটেল। ইতোমধ্যে বিএমডাব্লিউ, ডেলফি এবং এরিকসন-সহ বেশ কিছু প্রতিষ্ঠানের স্বচালিত গাড়ির প্রযুক্তি তৈরিতে সহায়তা করেছে ল্যাবটি।

সম্প্রতি ১৫০০ কোটি মার্কিন ডলারে ইসরায়েলভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান মোবিলি’র ৮৪ শতাংশ শেয়ার কিনেছে ইনটেল। বিভিন্ন গাড়িতে ব্যবহার করা হয় এমন চিপ বানিয়ে থাকে মোবিলি। ২০১৮ সালে ইনটেল ও মোবিলি’র তৈরি গাড়ি রাস্তায় দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud