পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

রাশিয়া ছাড়া সিরিয়া সংকটের সমাধান হবে না : সের্গেই

Posted on February 12, 2013 | in আন্তর্জাতিক | by

13606ঢাকা : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ‘রাশিয়ার সক্রিয় অংশগ্রহণ ছাড়া সিরিয়া বা মধ্যপ্রাচ্যের কোনো সমস্যার সমাধান হবে না। এ বাস্তবতা সিরিয়ার প্রতিটি বিদ্রোহী গোষ্ঠী একবাক্যে স্বীকার করেছে। খবর আইআরআইবি।

তিনি বলেন, তার দেশ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার গোলযোগপূর্ণ কোনো দেশে সৈন্য পাঠাবে না।

রাশিয়া ‘আরেকটি আফগানিস্তান’ চোরাবালিতে আটকা পড়তে চায় না বলেও তিনি মন্তব্য করেন।

রাশিয়ার এনটিভি’কে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, “যারা প্রশ্ন করেন আমরা অবস্থান ধরে রাখতে কেনো লড়াই করছি না- এটি তাদের জন্য উত্তর। আমরা নিজেদের অবস্থানের জন্য বা ‘আরেকটি আফগানিস্তানের’ জন্য লড়াই করছি না… কখনও কোনো অবস্থাতেই করবো না।”

আফগানিস্তানে সাবেক সোভিয়েত ইউনিয়নের সেনা পাঠানোর কথা উল্লেখ করেন সের্গেই। ১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত আফগানিস্তানে দখলদার সোভিয়েত সেনা মোতায়েন ছিল এবং আফগান মুজাহিদদের হাতে তাদের চরম মার খেয়ে বিদায় নিতে হয়েছিল।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার সরকার বরং সামাজিক ও রাজনৈতিক সংকটে আক্রান্ত ‘বৈধ সরকারগুলো’ রক্ষায় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাবে।

তিনি দাবি করেন, তার দেশের কূটনৈতিক নীতির সাফল্যের জ্বলজ্যান্ত উদাহরণ হচ্ছে ইরাক। মার্কিন নেতৃত্বাধীন বাহিনী ২০০৩ সালে দেশটিতে আগ্রাসন চালালেও পরবর্তীতে দেশটির সংকট থেকে মুক্তি পেতে ওয়াশিংটন মস্কোর স্মরণাপন্ন হয়েছিল।

তিনি প্রায় দু’বছর ধরে সহিংসতাপীড়িত সিরিয়ার কথা উল্লেখ করে দেশটির সমস্যা কূটনৈতিক উপায়ে মীমাংসা করার আহ্বান জানান।

সের্গেইর ভাষায়, ‘রাশিয়ার সক্রিয় অংশগ্রহণ ছাড়া সিরিয়া বা মধ্যপ্রাচ্যের কোনো সমস্যার সমাধান হবে না। এ বাস্তবতা সিরিয়ার প্রতিটি বিদ্রোহী গোষ্ঠী একবাক্যে স্বীকার করেছে।’

সিরিয়ার বিরোধী জোটের নেতা আহমেদ মোয়ায আল-খাতিবের সঙ্গে এ মাসের গোড়ার দিকে নিজের বৈঠকের কথা উল্লেখ করে রুশ পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud