পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

রাজশাহীতে ২০ দিন আম বিক্রি নিষিদ্ধ

Posted on May 16, 2015 | in ব্যবসা-অর্থনীতি | by

রাজশাহী অফিস : অপরিপক্ব আমে ফরমালিন ও ক্ষতিকর কেমিকেল মিশিয়ে বাজারজাত ঠেকাতে জেলার চারঘাট ও বাঘা উপজেলায় ৫ জুন পর্যন্ত (২০ দিন) আমপাড়া ও বিক্রি নিষিদ্ধ করেছে প্রশাসন। প্রশাসনের এ নিষেধাজ্ঞায় ব্যবসায়ীরাও সাড়া দিয়েছেন। জেলার বাঘা উপজেলা প্রশাসন শুক্রবার ও এর আগে চারঘাট উপজেলা প্রশাসন অপরিপক্ব আম পাড়ায় নিষেধাজ্ঞা আরোপ করে। বেঁধে দেওয়া সময়ের মধ্যে যদি গাছে আম পেকে যায় তবে তা নামানো যাবে।
MANGO MANGO (1)
বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা বাদল চন্দ্র হালদার জানান, ফরমালিনযুক্ত আম মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এ কারণে এবার মাঠ পর্যায়ে কড়া নজরদারি রাখাসহ স্থানীয় আম ব্যবসায়ীদের মৌখিকভাবে ৫ জুনের আগ পর্যন্ত আমপাড়া ও বাজারে বিক্রি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তিনি জানান, চারঘাট উপজেলায়ও একই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। একই সঙ্গে ট্রাক ও বাস মালিক সমিতিকেও নির্ধারিত সময়ের আগে গাড়িতে আম পরিবহনে নিষেধ করা হয়েছে।

চারঘাট উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মঞ্জুরে মাওলা জানান, উপজেলায় গুটি আম পাকার সময় শুরু হয়েছে। তবে জাতের আম পাড়ার সময় এখনো হয়নি। এ কারণে সে বিষয়ে আম চাষীদের নজরদারিতে রাখা হয়েছে। কেউ যদি অপরিপক্ব আম পেড়ে নানা কেমিকেল মিশিয়ে বাজারজাত করার চেষ্টা করেন তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

চারঘাটের ইসমাইল হোসেন নামে এক আম ব্যবসায়ী জানান, আগামী ২০ দিনের মধ্যে গাছে এমনিতেই আম পেকে যাবে। তখন আর আমে ফরমালিনের প্রয়োজন হবে না। মানুষ খাঁটি আমই খেতে পারবেন। মৌসুম শুরুর আগেই এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী অপরিপক্ব আম পেড়ে ফলমালিন ও কেমিকেল মিশিয়ে বাজারজাত করেন। এবারও সেই প্রক্রিয়া শুরু হয়েছিল। এ কারণে এবার প্রশাসনের পক্ষ থেকে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত মৌসুমে চারঘাট-বাঘা এলাকার এক শ্রেণীর ব্যবসায়ী অপরিপক্ব আম পেড়ে তাতে ফরমালিন দিতে শুরু করেন। এ খবর ছড়িয়ে পড়লে দেশের বিভিন্ন স্থানে ট্রাক থেকে আম নামিয়ে তা ধ্বংস করে প্রশাসন। ফলে সীমাহীন ক্ষতির মুখে পড়েন বাগান মালিকরা। এবারও যাতে সে অবস্থার সৃষ্টি না হয় সে জন্য আগাম ব্যবস্থা নেওয়া হয়েছে।
সুত্র….দ্যা রিপাের্ট

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud