পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

ভোটার তালিকা হালনাগাদের কাজ নিবিড় পর্যবেক্ষণে রাখতে নেতাকর্মীদের নির্দেশ আ.লীগের

Posted on July 13, 2017 | in নির্বাচিত কলাম, রাজনীতি | by

ডেস্ক রিপোর্ট : আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সমনে রেখে নির্বাচন কমিশন (ইসি) বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করতে যাচ্ছে। আাগামী ২৫ জুলাই থেকে শুরু হবে এ কার্যক্রম, চলবে আাগামী বছরের ১০ জানুয়ারি পর্যন্ত। ইসির এই ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম ও তাদের তথ্য সংগ্রহ কর্মসূচি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে সারাদেশে দলের সকল স্তরের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সারাদেশে চিঠি পাঠিয়ে এ নির্দেশ দেন। চলতি সপ্তাহেই ওবায়দুল কাদেরের সই করা এ সংক্রান্ত নির্দেশনার চিঠি সারাদেশের সাংগঠনিক জেলা ও এর অন্তর্ভুক্ত সব কমিটির সভাপতি সাধারণ সম্পাদক বরাবর পাঠাতে শুরু করেছে আওয়ামী লীগ। দলীয় সভাপতি শেখ হাসিনার নির্দেশেই তার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে এ চিঠি পাঠানো শুরু হয়েছে।

ওবায়দুল কাদেরের ঘনিষ্ঠ একাধিক নেতা ও বেশ কয়েকটি জেলার আওয়ামী লীগ নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন। সাংগঠনিক জেলার দায়িত্বপ্রাপ্ত নেতারা জানিয়েছেন, আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোর সব স্তরের নেতাকর্মীকে নির্বাচন কমিশন কর্তৃক গৃহীত ভোটার তালিকা হালনাগাদের কর্মসূচি নিবিড়ভাবে ও সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ এবং সমন্বয় ও তদারকি করার নির্দেশ পেয়েছেন তারা। কেন্দ্র থেকে এ সংক্রান্ত চিঠি তারা পেয়েছেন বলে স্বীকার করেছেন।

কেন্দ্রভিত্তিক সংসদীয় আসন অনুযায়ী দলীয় সংসদ সদস্যদের সঙ্গে সমন্বয় করে আওয়ামী লীগের সব সহযোগী সংগঠনের নেতাকর্মী ও এলাকার বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয় চিঠিতে।
ওবায়দুল কাদেরের সই করা চিঠিতে বলা হয়েছে, আগামী নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই সঠিক ভোটার তালিকা প্রণয়নও খুবই গুরুত্বপূর্ণ। তাই দরের সব স্তরের নেতাকর্মীকে এ ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকতে হবে।

দলের এ নির্দেশনার খবরের সত্যতা বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান। এ নির্দেশনা পাওয়ার কথা স্বীকার করেছেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান ফারুক ও গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ শামসুল আলম হিরু।

উল্লেখ্য, বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের জন্য তথ্য সংগ্রহের কাজ আগামী ২৫ জুলাই থেকে শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। আগামী বছরের ১০ জানুয়ারি পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানা গেছে। বর্তমানে দেশে প্রায় সাড়ে ১০ কোটি ভোটার রয়েছে। প্রতিবছর মোট ভোটারের ২ দশমিক ৫ শতাংশ নতুন মুখ ভোটার তালিকায় অন্তর্ভুক্তির সুযোগ পায়।

সূত্র : বাংলাট্রিবিউন।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud