পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

ভালো কলেজে স্থান পাবে না ৬২ হাজার মেধাবী

Posted on May 30, 2015 | in জাতীয়, শিক্ষা ও সংস্কৃতি | by

image_982_126468নিউজ ডেস্ক : এসএসসিতে জিপিএ-৫ পেয়েও মানসম্মত কলেজে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে প্রায় ৬২ হাজার শিক্ষার্থী। এবার দশ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ এর সংখ্যা তুলনামূলকভাবে বেশি হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

সরকার ইতিমধ্যে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আগের মতোই এসএমএস পদ্ধতির বাইরে অনলাইনেও ভর্তি হতে পারবে। শিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত ইতিমধ্যে চূড়ান্ত করেছে।
এদিকে ফল প্রকাশের দিন থেকে পছন্দের বিভিন্ন কলেজে দৌড়ঝাঁপ শুরু করেছে শিক্ষার্থীরা। শনিবার বিকালে নটর ডেম, ভিকারুননিসা, রাজউক উত্তরা মডেলসহ সরেজমিন কয়েকটি কলেজে দেখা গেছে, শিক্ষার্থীরা ভর্তি ও আসন সংখ্যাসহ নানা বিষয়ে তথ্য সংগ্রহ করছে।
এবার এসএসসি পরীক্ষায় ৯৩ হাজার ৬৩১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর বাইরে রয়েছে মাদ্রাসা বোর্ডে ১১ হাজার ৩৩৮ ও কারিগরি বোর্ডে ৬ হাজার ৯৩২ জন। এছাড়া জিপিএ-৪ পর্যন্ত পেয়েছে সাড়ে ৪ লাখ ৮০ হাজারের বেশি শিক্ষার্থী। পর্যবেক্ষণে দেখা গেছে, মূলত এই দুটি ক্যাটাগরির শিক্ষার্থীর ভর্তির লক্ষ্য থাকে নামকরা বা ভালো কলেজ। অন্যদিকে রাজধানী ও বিভাগীয় শহরগুলোসহ সারা দেশে জেলা পর্যায়ে ভালো কলেজের সংখ্যা বেশ কম। বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) হিসেবে দেখা গেছে, সারা দেশে সরকারি-বেসরকারি পর্যায়ে একাদশ শ্রেণীতে ভর্তিযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে তিন হাজার ৭৫৭টি। যার মধ্যে মানসম্মত কলেজের সংখ্যা মাত্র পৌনে দুইশ। এসব কলেজে আসন সংখ্যা ৫০ হাজারের মতো। অথচ এবছর কেবল এসএসসি পরীক্ষায় ৯৩ হাজার ৬৩১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর বাইরে রয়েছে মাদ্রাসা বোর্ডে ১১ হাজার ৩৩৮ জন। আর কারিগরি বোর্ডে ৬ হাজার ৯৩২ জন। সবমিলে এবার এসএসসি ও সমানের পরীক্ষায় জিপিএ-৫ধারী শিক্ষার্থীর সংখ্যা সর্বমোট ১ লাখ ১১ হাজার ৯০১ জন। এসব শিক্ষার্থী যদি কলেজে ভর্তির জন্য ভিড় করে, ভালো কলেজে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে প্রায় ৬২ হাজার শিক্ষার্থী। এ অবস্থায় জিপিএ-৫ এর নিচে জিপিএ-৩.৫ পর্যন্ত মধ্যম মানের শিক্ষার্থীদের জন্য অপেক্ষা করছে ঘোর অনিশ্চয়তা আর ত্রাহি অবস্থা।
আবার এসএসসির পরে ঢাকাসহ বিভাগীয় বড় কলেজে শিক্ষার্থীদের ভিড় করতে দেখা যায় ভর্তির জন্য। কিন্তু শুধু জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদেরই সুযোগ করে দেয়ার মতো প্রতিষ্ঠান ঢাকা ও দেশের বড় শহরগুলোয় নেই। ব্যানবেইসের হিসাবে, ঢাকা বিভাগে ৭০টি, রংপুর বিভাগে রয়েছে ২৯টি, বরিশাল বিভাগে ১২টি, রাজশাহী বিভাগে পাঁচটি, চট্টগ্রাম বিভাগে ১৭টি, খুলনা বিভাগে ১১টি এবং সিলেট বিভাগে ২২টি মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব কলেজে স্ব স্ব বিভাগের জিপিএ-৫ ধারীরাও ভিড় করলে সবার সংস্থান হবে না। সে ক্ষেত্রে বাকিদের জন্য সুখবর তেমনটা নেই।
আবার রাজধানীতে মোট ১৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণী রয়েছে। এসব কলেজে মোট আসন আছে ৪৩ হাজার ৫১৯টি। এরমধ্যে ভালো মানের কলেজ আছে মাত্র ২০-২২টি, যেখানে আসন সংখ্যা প্রায় ২০ হাজার। বিপরীত দিকে ঢাকা বোর্ডেই এবার পাস করেছে ৩ লাখ ১০ হাজার ৪৬ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৬ হাজার ৮০১ জন। আবার জিপিএ ৪ থেকে ৫ এর মধ্যে পেয়েছে ৯৬ হাজার ৬৬৭ জন। এ পরিসংখ্যান অনুযায়ী ঢাকার বাইরের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ কতটা থাকবে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। ভালো ফলের পর রাজধানীতে ছুটে আসাদের সুখবর নেই বললেই চলে। বরং জিপিএ-৪ এবং তারও কম নম্বর অর্জনকারীদের জন্য এ সংকট আরও তীব্র।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার সাংবাদিকদের বলেছেন, একাদশ শ্রেণীতে ভর্তির পর্যাপ্ত সুযোগ দেশে রয়েছে। যে সংখ্যক শিক্ষার্থী পাস করেছে, তারচেয়ে বেশি আসন কলেজগুলোতে রয়েছে। ফলে ভর্তি নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।
ভর্তি নীতিমালা : এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজে ভর্তি প্রক্রিয়া এবার মোবাইলে এসএমএস এবং ইন্টারনেটে অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হবে। শিক্ষার্থীরা তাদের পছন্দের কলেজে এই দুই পদ্ধতিতেই আবেদন করতে পারবে। শিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত ইতিমধ্যে চূড়ান্ত করেছে। শিক্ষা সচিব নজরুল ইসলাম ইসলাম খান জানিয়েছেন, এবার দেশের প্রত্যেকটি কলেজকেই এই দুই পদ্ধতির (মোবাইলে এসএমএস এবং ইন্টারনেটে অনলাইনে) ভর্তি কার্যক্রমের আওতায় আনা হবে। শিক্ষার্থীরা তাদের পছন্দের কলেজে হয় এসএমএসের মাধ্যমে নতুবা অনলাইনে আবেদন করবে। এই পদ্ধতি সাশ্রয়ী এবং শিক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তি কমাবে বলে মনে করেন তিনি।
– See more at: http://www.jugantor.com/first-page/2015/05/31/271768#sthash.Af1dKHzQ.dpuf

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud