পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

বেঁচে থাকার অক্সিজেন বন্ধু

Posted on August 6, 2017 | in লাইফস্টাইল | by

লাইফস্টাইল ডেস্ক : বন্ধু, বেঁচে থাকার অক্সিজেন। স্বরবর্ণ আর ব্যঞ্জনবর্ণের নিখাদ বন্ধনের নিঃসংকোচ এ সম্পর্কে জীবন হয়ে ওঠে রঙিন। সুসময় কিংবা দুঃসময়ে বন্ধুর আপত্য স্নেহ আর ভালবাসার হাত বুকে সাহস যোগায়। প্রযুক্তির এ উৎকর্ষের যুগে বন্ধুত্বের ধরণও বদলাচ্ছে বারবার। ভুল মানুষকে বন্ধু ভেবে না বুঝেই উগ্র মতাদর্শে জড়িয়ে যান অনেকেই। তাই, বন্ধু নির্বাচনে সবার আগে প্রয়োজন সচেতনতা।

ভালোবাসা, নির্ভরতা আর খুনসুটির এক অদ্ভুত বন্ধন; বন্ধু। নিঃসংকোচে নিজেকে প্রকাশ, সেতো বন্ধুর কাছেই সম্ভব। বন্ধুর মতো এমন আপন করে বুঝে নেয় কজন?

বন্ধুত্ব আটপৌরে।খুব প্রয়োজনে খুঁজে পাওয়া দুটি হাত। বন্ধুত্ব নতুন একটি জগৎ। বন্ধু এলেই খুলে যায় দরজা।তাইতো, মন খারাপ কিংবা ভালো লাগার ডায়েরী বন্ধুই।

বদলেছে সময়, বন্ধুত্ব এখন আর শুধু খেলার মাঠ, শিক্ষালয় কিংবা কর্মক্ষেত্রেই গড়ে ওঠে না, সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে মুহূর্তেই বন্ধু হলেও আবেদন কি একই থাকছে?

এক শিক্ষার্থী বলেন, ‘ভার্চুয়াল জগতে ইমোশন নাই। সামনাসামনি যখন কথা বলা হয়, এমন বন্ধুত্বের মজাই আলাদা।’

আরেক জন বলেন, ‘অনেক সময় ভুয়া আইডি দিয়ে বন্ধুত্ব করা যায় কিন্তু সেটা সত্যিকারের বন্ধুত্ব না।’

মনোবিদরা বলছেন, স্পর্শহীন ভার্চুয়াল সম্পর্ক সহজ হলেও আবেগহীন।

মনোবিদ ড. মোহিত কামাল বলেন, ‘আমাদের তরুণ প্রজন্ম বিপথে চলে গেছে। অনেকে জঙ্গিবাদে জড়িয়েছে, মাদকের সাথে যাচ্ছে। বডি ল্যাঙ্গুয়েজ, হাত দিয়ে ধরা বন্ধুকে, বলা যে, ‘চল’। এই যে আন্তরিকতা সেটা কিন্তু ফেসবুকে থাকবে না। ফেসবুক আমাদের কিছুটা আর্টিফিশিয়াল করে ফেলেছে। এটির স্থায়িত্ব নাও থাকতে পারে।’

বন্ধুত্বের প্রতিটা সকাল-বিকেল-সন্ধ্যা কিংবা রাত, বাঁধ ভাঙ্গা উচ্ছ্বাসে ভেসে যাওয়া গল্পের ঝাঁপি, গল্প, কবিতায় উচ্ছল ।

এমনই হয় বন্ধুত্ব। বন্ধুত্বের আহ্বানের প্রতিটি সময় হয়ে উঠে রঙিন। ভালোবাসা ভালোলাগার নিখাদ এ সম্পর্কে থাকে না কোন স্বার্থ। তাই তো বন্ধুত্বের এ জয়গান চলছে নিরন্তর।

সময়টিভি অনলাইন

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud