পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

বিড়ালের স্মরণে শোকসভা!

Posted on June 29, 2015 | in আন্তর্জাতিক | by

Tama_bg_216794216ফিচার ডেস্ক : জাপানে রেলওয়ের প্রতীকী ‘সুপার স্টেশনমাস্টার’ খেতাবপ্রাপ্ত লক্ষ্মীবিড়াল ‘তমা’-কে বিদায় জানিয়েছে জাপানের রেলওয়ে ও স্থানীয় শহরবাসী। রোববার রেলওয়ে স্টেশন কিশিতে কিংবদন্তি বিড়াল ‘তমা’র স্মরণে শোকসভার আয়োজন করা হয়। এ সময় রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী ও কিশি স্টেশন এলাকার স্থানীয়দের শোকাচ্ছন্ন দেখা যায়।
সামান্য বিড়াল থেকে দেবীর আসন এবং সেখান থেকে জাপানের রেলওয়ের প্রতীকী ‘সুপার স্টেশন মাস্টার’ খেতাবপ্রাপ্ত ‘তমা’ ২২ জুন (সোমবার) মারা যায়। এ সময় তার বয়স হয়েছিল ১৬ বছর। তার খ্যাতি স্থানীয় থেকে জাতীয় এবং জাতীয় পর্যায় থেকে বিশ্বে ছড়িয়ে পড়েছিল।
যাত্রীরা ট্রেনের টিকিট কাটতে স্টেশনে আসলে তাদের স্বাগত এবং এবং যারা স্টেশন ছেড়ে যেতেন তাদের বিদায় সংবর্ধনা দিতো তমা।

এক মাস সাইনাসে আক্রান্ত থাকার পর সোমবার প্রাণী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় ‘তমা’। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে। তার মৃত্যুর খবরে জাপানের রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীসহ স্থানীয় রেলওয়ে স্টেশন কিশি শহরে শোকের ছায়া নেমে আসে। প্রাদেশিক গভর্নর শোকবার্তা পাঠান। স্থানীয়রা ফুল হাতে ‘তমা’কে শেষ শ্রদ্ধা জানাতে স্টেশনে জড়ো হন।
শুধুমাত্র ‘তমা’র কারণেই স্থানীয় অর্থনীতিতে ৮.৯ মিলিয়ন ডলার (১.১ বিলিয়ন ইয়েন) যুক্ত হয়। তাকে দেখতে দেশি-বিদেশি পর্যটকরা সেই অখ্যাত রেলওয়ে স্টেশন কিশিতে আসতেন। এতে করে রেলওয়ের ওই স্থানীয় রুটে যাত্রী সংখ্যা বেড়ে যায়। তমার কারণেই, দেশবিদেশের ৫৫ হাজারের বেশি পর্যটক কিশি স্টেশনে বেড়াতে এসেছেন। এতে করে স্থানীয় মন্দা অর্থনীতিতে গতির সঞ্চার হয়। স্থানীয় শহরবাসীর আর্থিক উন্নয়ন ঘটে।

২০০৭ সাল থেকে ‘তমা’ কিশি রেলওয়ে স্টেশনের সামনের একটি বেদিতে রেলওয়ের পোশাক, টুপি ও ব্যাচ পরে রেলযাত্রীদের স্বাগত জানাতো। ২০০৭ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মোট নয়বছর সুপার স্টেশনমাস্টারের দায়িত্ব পালন করে তমা।

tama_749772100 (1)এদিকে, ‘তমা’র মৃত্যুতে আয়োজিত শোকসভা উপলক্ষে রোববার স্থানীয় কিশি রেলওয়ে স্টেশন শিন্ত ধর্মাবলম্বীদের আচার অনুযায়ী সাজানো হয়। এই ধর্মাবলম্বীদের অনেক ধরনের দেবদেবী আছে। এমনকী প্রাণীরাও দেবতা কিংবা দেবী হিসেবে বিবেচিত।
শোকসভায় ওয়াকামা ইলেকট্রিক রেলওয়ের প্রেসিডেন্ট মিটসানুবু কোজিমা ‘তমা’কে শেষশ্রদ্ধা জানান। সেই সঙ্গে ‘তমা’র অর্জনকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।

এ সময় তিনি জানান, আগামী মাস থেকে অন্য একটি বিড়াল ‘তমা’র স্থলাভিষিক্ত হবে।
তিনি বলেন, কিশি স্টেশনে যাত্রীরা তেমন একটা আসতেন না এবং এটি একটি অখ্যাত স্টেশন ছিল, যার নাম কেউ জানতেন না। কিন্তু ‘তমা’র কারণে এ স্টেশনের নাম দেশি ও বিদেশি পর্যটকদের কাছে ছড়িয়ে পড়ে। তার কারণে কিশিগাওয়া শহরের অর্থনীতির মোড় ঘুরে যায়।

তিনি আরো বলেন, ‘তমা’ আসলেই তার দায়িত্ব যথাযথভাবে পালন করেছে।

‘তমা’কে স্মরণ করে ওয়াকামা ইলেকট্রিক রেলওয়ের প্রেসিডেন্ট মিটসানুবু কোজিমা বলেন, ‘তমা’র দায়িত্ব পালনকালে স্থানীয় অর্থনীতিতে ৮.৯ মিলিয়ন ডলার যুক্ত হয়েছে। এটা পুরোপুরি ‘তমা’র অর্জন; যা আগে ছিল না।
তিনি বলেন, মারা যাওয়ার আগের দিন ‘তমা’কে তিনি দেখতে গিয়েছিলেন। তাকে দেখে তমা তার কাছে এসে পায়ে নখ দিয়ে ঘষে ঘষে আদর করেছে। যখন তিনি ‘তমা’কে একটা চুমু দিতে বলেন, তখন সে তার দিকে একদৃষ্টে তাকিয়েছিল।

এ সময় তিনি ‘তমা’কে দ্রুত সুস্থ হয়ে উঠতে বলেন যাতে খুব দ্রুত তার দায়িত্ব পালনের ১০ বছর উদযাপন করা যায়। তার কথা শুনে তমা শুধু স্বভাবসুলভভাবে বলেছিল- মিউ।
‘তমা’ প্রতীকী ‘স্টেশন মাস্টার’ থেকে তার দায়িত্ব পালন করা শুরু করে। এরপর সে ‘সুপার স্টেশন মাস্টার’ পদে উন্নীত হয়। এরপর রোববার থেকে তাকে ‘মহামান্য আধাত্মিক স্টেশনমাস্টার’ পদে উন্নীত করা হয়। যদিও তার এই দায়িত্ব পালন শুধুমাত্রই প্রতীকী।

japan_station_cat_tama_899064273রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, আগামী জুলাই মাস থেকে ‘নিটিমা’ নামে আরেকটি বিড়াল স্টেশনমাস্টারের দায়িত্ব পালন করবে। বর্তমানে এটি ‘শিক্ষানবিশী’ হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনামে তমা
জাপানের কিংবদন্তিতে পরিণত হওয়ায় ‘তমা’র মৃত্যু ও শোকসভার খবর আন্তর্জাতিক মিডিয়ায় স্থান করে নিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসিয়েটেড প্রেস (এপি) প্রতিবেদনের শিরোনাম দিয়েছে- ‘ক্যাট স্টেশনমাস্টার তমা: মনর্ড ইন জাপান, এলিভেডেট অ্যাজ গডেস।’
মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ‘ইউএসএ টুডে’ শিরোনাম লিখেছে- জাপান মর্ন পাসিং অব ‘গডেস’ স্টেশনমাস্টার ক্যাট।

apan_station_cat_tama_789085901‘তমা’র মৃত্যুর পর মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল সিএনএন তার অনলাইন নিউজপোর্টালে প্রকাশিত প্রতিবেদনের শিরোনাম দিয়েছিল- ‘তমা দ্য ক্যাট, জাপানস কিউটেস্ট স্টেশনমাস্টার, হ্যাজ ডায়েড।
ব্রিটেনের দ্য ডেইলি মেইলও ‘তমা’কে নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

এ ছাড়াও বিভিন্ন দেশের বড় বড় সংবাদমাধ্যম সুপার স্টেশনমাস্টার ‘তমা’কে নিয়ে অনেক প্রতিবেদন প্রকাশ করেছে।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud