পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

প্রাণ ফিরছে নেপালের ঐতিহ্যবাহী স্থাপনাগুলোতে

Posted on June 15, 2015 | in আন্তর্জাতিক | by

Nepal1434343391আন্তর্জাতিক ডেস্ক : নেপাল পর্যটনপ্রধান একটি দেশ। এপ্রিলে ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত হয় নেপালের কাঠামান্ডুতে অবস্থিত অধিকাংশ ঐতিহ্যবাহী স্থাপনা ও নিদর্শন। প্রায় দুই মাস দর্শনার্থী ও পর্যটকরা এসব স্থাপনা ও নিদর্শন পরিদর্শন করতে পারেনি।
অবশেষে এসব স্থাপনা সবার জন্য খুলে দেওয়া হচ্ছে। এরই মধ্যে কয়েকটি স্থাপনা খুলে দেওয়া হয়েছে। প্রাণ ফিরতে শুরু করেছে কাঠমান্ডুর স্থাপনা ঘিরে।
যেসব স্থাপনা খুলে দেওয়া হচ্ছে, তার মধ্যে রয়েছে ঐতিহাসিক দুর্বার স্কয়ার। ভূমিকম্পে এটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।
বিবিসি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।
স্থাপনা ও নিদর্শন খুলে দেওয়া নিয়ে নিরাপত্তা ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেছে ইউনেস্কো। কিন্তু নেপালের গণমাধ্যম জানিয়েছে, স্থাপনাগুলোতে এরই মধ্যে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা হয়েছে।
নেপালের সরকারের তথ্য মতে, এপ্রিলের ভূমিকম্পে নিহত হয়েছে ৮ হাজার ৬০০ মানুষ। ক্ষয়ক্ষতির ধাক্কা এখনো কাটিয়ে উঠতে পারেনি তারা। তবে কাঠমান্ডুতে অবকাঠামো পুনর্নিমাণ করা হয়েছে দ্রুততার সঙ্গে।
ভূমিকম্পের পর ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা বলেন, কাঠমান্ডুতে যে ধ্বংসযজ্ঞ হয়েছে, তা ‘ব্যাপক ও অপূরণীয়’। ক্ষয়ক্ষতি পরিমাপ করতে একটি দল পাঠায় এই সংস্থা, যে দলটি এখনো পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছে।
১১ জুন এক বিবৃতিতে স্থাপনাগুলো খুলে দেওয়া নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে নেপাল সরকারের প্রতি আহ্বান জানায় ইউনেস্কো। এ ছাড়া স্থাপনাগুলোয় অতিরিক্ত সতর্কতা অবলম্বনেরও আহ্বান জানায় সংস্থাটি।
সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে নেপালের গণমাধ্যম জানিয়েছে, যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে। পর্যটকরা যথাযথ নির্দেশনা পাবেন। স্থাপনার অবকাঠামো পর্যটকদের জন্য যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়েও নজর রাখা হবে।
নেপালে সংরক্ষিত সাতটি স্থাপনা (ভাস্কর্য) হলো- কাঠমান্ডু, পাটান ও ভাকতাপুরের দুর্বার স্কয়ার, দুটি বৌদ্ধ স্তুূপা- স্বয়ম্ভূনাথ ও বৌদ্ধনাথ এবং দুটি হিন্দু মন্দির পশুপতিনাথ ও চাঙগু নারায়ণ। এসব স্থাপনা দর্শনে প্রতি বছর লাখ লাখ পর্যটক আসেন।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud