পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

পেট্রলবোমা: খালেদার বিচারে ট্রাইব্যুনালে পরিকল্পনা

Posted on July 8, 2015 | in জতীয় সংসদ, জাতীয় | by

07-07-15-PM_Perliament-1ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পেট্রল বোমা হামলার নির্দেশকারী বেগম খালেদা জিয়াসহ সকল অপরাধীদের বিরুদ্ধে মামলাগুলো বিচারের জন্য সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর ২৭ ধারা অনুযায়ী বিশেষ ট্রাইব্যুনাল গঠনের বিধান রয়েছে। এ আইনের ২৭ধারা অনুযায়ী ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা সরকারের রয়েছে।
বুধবার জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনে সংরক্ষিত মহিলা-৬ আসনের সংসদ সেলিনা বেগমের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ট্রাইব্যুানাল গঠন করা পর্যন্ত এ আইনের অধীন অপরাধসমূহের দ্রুত বিচার কার্য সম্পন্ন করার জন্য দায়রা জজ বা দায়রা জজ কর্তৃক অতিরিক্ত দায়রা জজকে বিচারকার্য সম্পন্ন করার ক্ষমতা প্রদান করা হয়েছে।
তিনি বলেন, এসকল মামলার মধ্যে গুরুত্বপূর্ণ মামলাসমূহ দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরের ব্যবস্থা করা হবে।
শেখ হাসিনা বলেন, এ বছরের ৫ জানুয়ারি হতে চলমান হরতাল, অবরোধে এবং শবে বরাতের রাতে কুমিল্লায় যাত্রীবাহী বাসে ৬ জনসহ পেট্রল বোমা ও সন্ত্রাসী কার্যক্রমে ১৩৪ জনকে হত্যা করা হয়। বিএনপি-জামায়াতের সহিংসতায় এক হাজার তিনশত ৯৫টি যানবাহন, ১৩ দফা ট্রেনে এবং ছয়টি ট্রেনে নাশকতা চলানো হয়।
প্রধানমন্ত্রী বলেন, নিহতদের স্বজন ও আহতদের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহিবল থেকে ২০ কোটি ৩৭ লাখ টাকা প্রদান করা হয়েছে। এছাড়াও আরো এক কোটি ৩৬ লাখ টাকার চেক প্রস্তুত রয়েছে।
আওয়ামী লীগ সভাপতি বলেন, ক্ষতিগ্রস্ত ৮৬০টি যানবাহনের মালিকদের নয় কোটি ৫৭লাখ ৭৯হাজার ১৪০টাকা প্রদান করা হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত ২৮৫টি গাড়ির মালিকদের মধ্যে সাত কোটি ২১ লাখ ১২ হাজার টাকার চেক প্রস্তুত রয়েছে।
তিনি বলেন, পেট্রল বোমায় গুরুতর আহত এসএসসি পরীক্ষার্থী অনিক, হৃদয়, নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল কাদের এবং ট্রাক ড্রাইভার লিটন মিয়াকে উন্নত চিকিৎসার জন্য একাধিকবার বিদেশে পাঠানো হয়েছে।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud