পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

পাচার হওয়াদের একমাসের মধ্যেই ফিরিয়ে আনা হবে

Posted on June 2, 2015 | in জতীয় সংসদ | by

 

migrantsপাচার হওয়া বাংলাদেশিদের আগামী একমাসের মধ্যেই দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। আর পাচার বাংলাদেশির সংখ্যা ১২০০ থেকে ১৫০০ হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সচিব বলেন, ‘সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে পাচার হওয়া বাংলাদেশিদের আগামী একমাসের মধ্যে দেশে ফিরিয়ে আনা হবে। এ ব্যাপারে ব্যাংককে অনুষ্ঠিত আঞ্চলিক সম্মেলনেও জানানো হয়েছে।’

তিনি আরো বলেন, ‘অবৈধভাবে সমুদ্রপথে মানবপাচার বন্ধে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করতে সম্মত হয়েছে মিয়ানমার। এক সঙ্গে কাজ করলে এ ধরনের অপরাধ প্রতিরোধ সম্ভব হবে। মানবপাচারের সঙ্গে শুধু এ অঞ্চলের নয়, আন্তর্জাতিক অপরাধী চক্র জড়িত।’ এই চক্র অস্ট্রেলিয়া থেকে ইরান পর্যন্ত বিস্তৃত বলেও জানান সচিব।

মানবপাচারের আসল কারণ অভাব কিংবা দারিদ্র্য নয়, এর পেছনে আরও পারিপার্শ্বিক কারণ রয়েছে বলে মনে করেন সচিব। তিনি বলেন, ‘লিগ্যাল উপায় যখন বন্ধ হয়ে যায়। তখনই অবৈধভাবে মানবপাচার বেড়ে যায়। যা শত শত বছর চলে আসছে।’
মানবপাচার রোধে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে ভারতে সঙ্গেও একটি চুক্তি হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর প্রসঙ্গে জানতে চাইলে বিস্তারিত কিছু বলতে রাজি হননি সচিব। তবে আগামী বৃহস্পতিবার এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলন করবেন বলে জানিয়েছেন তিনি।

 

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud