পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

নির্বাচনে অনিয়ম ঠেকাতে গুলির নির্দেশ

Posted on April 19, 2015 | in জাতীয়, নির্বাচন কমিশন | by

CEC-2স্টাফ রিপোর্টার : আসন্ন সিটি নির্বাচনে ভোটের উপকরণ ছিনতাই বা অনিয়মের চেষ্টা হলেই পুলিশকে কোমরের নিচে গুলি করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সেইসঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনীকে পরিস্থিতি মোকোবেলা করতে সবসময় প্রস্তুতও থাকতেও বলেছে ইসি।
রোববার আগারগাঁও জাতীয় অর্থনৈতিক পরিষদের এনইসি মিলনায়তনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ নির্দেশনা দেয় বলে বৈঠক সূত্রে জানা যায়।
বৈঠক সূত্র জানা যায়, সিইসি আইন-শৃঙ্খলা বাহিনীর উদ্দেশে বলেন- নির্বাচন সুষ্ঠু করতে হলে যথাযথভাবে আইনের প্রয়োগ ও অনুসরণ করতে হবে। কোনো অভিযোগ এলে যাচাই করতে হবে। মনে রাখবেন আইনের চোখে সবাই সমান, যিনি নির্বাচনী বিধি ভঙ্গ করবেন তিনি যত বড় ব্যক্তিই হোক না কেন তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন। নির্বাচনে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে হবে। যাতে করে ভোটারগণ নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারে। ভোটারদের নিরপাত্তা ও ভোটগ্রহণ কর্মকর্তাদের রক্ষার্থে প্রয়োজন হলে অস্ত্র ব্যবহার করতে হবে। ভোটকেন্দ্র ও বুথ দখল কোনোভাবে মেনে নেয়া হবে না এর বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।
এছাড়া অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসী, মাস্তানদের খুঁজে বের করে আইনি পদক্ষেপ নেয়ার নির্দেশও দেন তিনি। যাতে নির্বাচনে তারা কোনো প্রভাব ফেলতে না পারে।
বৈঠকে নির্বাচন কমিশনার আবদুল মোবারক পুলিশকে বলেন, ‘অতীতে নির্বাচনগুলোতে দেখা গেছে, ভোটকেন্দ্রের মালামাল ছিনতাই হয়। কিন্তু পুলিশ গুলি ছোড়ে না এমনটি এবার মেনে নেয়া হবে না। এবার গুলি ছুড়তে হবে। এছাড়া আচরণবিধি ভঙ্গের জন্য ম্যাজিস্ট্রেটগণ ব্যবস্থা নিচ্ছেন তা কমিশন সচিবালয় ডিএমপি ও সিএমপিতে নিয়োমিত বিফ্রিং এ উল্লেখ করেতে হবে। মাদরাসাগুলোর ওপর কড়া নজরদারি ও মাদরাসার ঘটনাবলীর জন্য জেলা প্রশাসকগণকে মনিটরিং করতে হবে।’
সূত্র আরো জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, নির্বাচন কমিশন যেভাবে চাইবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েনের বিষয়ে সিদ্ধান্ত নেবে। এবং তারা সবাই নির্বাচনের শেষ পযন্ত মাঠে থাকবে ও সজাগ দৃষ্টি রাখবে।
বৈঠকে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক বলেন, হঠাৎ করে পরিস্থিতি স্বাভাবিক হওয়া ঠিক না। ভবিষ্যতে যাতে আইন শৃঙ্খলা পরিস্থিতি পাল্টে যেতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। সহজলভ্য পেট্রোলবোমা থেকে ভোটারদের রক্ষা করতে হবে। প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের দুইটি বোমা নিস্ক্রিয়কারী টিম থাকবে বলেও জানান তিনি।র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক চট্টগ্রামে জঙ্গি হামলার আশংকার কথাও বলেছেন। এক্ষেত্রে তিনি জঙ্গিদের কার্যক্রমের ওপর করা নজর রাখার কথা বলেন।
মাদরাসাগুলোতে এখনও জঙ্গি তৎপরতা অব্যাহত আছে। এ কারণে মাদরাসাগুলোতে সজাগ দৃষ্টি রাখার কথা বলেন তিনি।
বৈঠকে ডিএমপি কমিশনার বলেন, আসন্ন সিটি নির্বাচনে রিটার্নিং অফিসার, নির্বাচন কর্মকর্তা, প্রশাসন ও অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর সাথে পুলিশ দিন রাত কাজ করে যাচ্ছে। এ কারণে পরিস্থিতির এখনও অবনতি ঘটেনি। সাধারণত ভোট কেন্দ্র সমস্যা হয় না। সমস্যা হয় নির্বাচনে এলাকার রাস্তা বা পাড়া মহল্লায় বেশি সমস্যা হয় এ কারণে প্রতি ওয়ার্ডে দু’টি মোবাইল ফোর্স এবং একটি র‌্যাবের মোবাইল ফোর্স দেয়ার প্রতি মত ব্যক্ত করেন।

এছাড়া তিনি ভোটকেন্দ্রে মিডিয়া প্রবেশের জন্য অনুমতিপত্র নিতে বলেন এবং তাদের তালিকা পুলিশকে দেয়ার সরবরাহের জন্য আবেদন জানান। তিনি বহিরাগতদের তল্লাশি করে বের করে দেয়ার বিপক্ষে মত দেন। তবে সন্দেহ হলে ব্যবস্থা নিবেন বলে জানান।
এসময় ডিজিএফআই এর মহাপরিচালক বলেছেন, ‘তিন সিটি নির্বাচনে এবার তুলনামূলকভাবে প্রতিদ্বন্দ্বী প্রার্থী অনেক বেশি। পরিস্থিতির এখনও শান্তিপূর্ণ আছে। তবে কিছু কিছু অভিযুক্ত ব্যক্তি জামিনে বের হয়ে আসছেন আমরা তাদের প্রতি সজাগ দৃষ্টি রাখছি। নির্বাচনে সময় বহিরাগতদের সিটি করপোরেশন এলাকায় প্রবেশ রোধ করতে আমরা বিশেষ চেকপোস্টের ব্যবস্থা করা হবে।’

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, মহাপুলিশ পরিদর্শক, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল অফিসার, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক, আনসার, বিজিবি, ডিজিএফআই এর মহাপরিচালক, কোস্ট গার্ড, এনএসআইএর ঊর্দ্ধতন কর্তৃপক্ষ, ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনারসহ নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ঘোষিত তফসিল অনুসারে, ২৮ এপ্রিল তিন সিটি করপোরেশন নির্বাচণের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
ঢাকা উত্তরের ১০৯৩ ভোট কেন্দ্র, দক্ষিণের ৮৮৯টি কেন্দ্র ও চট্টগ্রামের ৭১৯টি ভোটকেন্দ্রে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং, পোলিং ও সহকারী পোলিং অফিসার নিয়ে অর্ধ লক্ষাধিক ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োজিত থাকবেন।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud