পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

নতুন ভ্যাট আইন কার্যকর না হওয়ায় প্রকল্পের অর্থায়নে অনিশ্চয়তা

Posted on July 9, 2017 | in ব্যবসা-অর্থনীতি, সারা দেশ | by

ডেস্ক রিপোর্ট : বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় ভ্যাট অনলাইন প্রকল্প চালু থাকলেও চলতি অর্থবছরে কার্যকর হচ্ছে না নতুন ভ্যাট আইন। এমন অবস্থায় প্রকল্পের পুরো অর্থায়ন নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। বিশ্ব ব্যাংক বলছে, চলতি মাসে সরকারের সঙ্গে আলোচনার পরই তারা এ-ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। তবে এনবি আর বলছে, ভ্যাট অনলাইন প্রকল্পের অর্থ ছাড় করার কথা প্রকল্পের বাস্তবায়িত অংশের ফলাফলের ভিত্তিতে। তাই এ-কার্যক্রমে বিশ্বব্যাংকের অর্থ পেতে সমস্যা হবে না।

ভ্যাট ব্যবস্থাকে ডিজিটাল করতে ২০১৩ সালে শুরু হয় ভ্যাট অনলাইন প্রকল্প। প্রকল্পের অর্থসংস্থানে এগিয়ে আসে বিশ্বব্যাংক। ৫৫১ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পে ৪৪৯ কোটি টাকার যোগান দেয়ার কথা বিশ্বব্যাংকের। বাকি অর্থ আসবে সরকারি তহবিল থেকে। উদ্দেশ্য ছিল, চলতি বছরের জুলাই থেকে কার্যকর করা হবে ‘নতুন ভ্যাট আইন’।

কিন্তু ভ্যাট আইনের বাস্তবায়ন ২ বছর পিছিয়ে যাওয়ায় প্রকল্পের অর্থায়নের সূচি ঠিক থাকছে কিনা তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন। ভ্যাট আইনের বাস্তবায়ন পিছিয়ে যাওয়ার পরও বিশ্বব্যাংকের অর্থায়ন ঠিক থাকবে কিনা, জানতে চেয়ে সংস্থাটির সঙ্গে যোগাযোগ করা হলে, ই-মেইলে উত্তর পাঠায় তারা। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের উদ্ধৃতি দিয়ে ওই ই-মেইলে জানানো হয়, চলতি মাসের শেষ দিকে বাংলাদেশ সফরে আসবেন সংস্থাটির একটি প্রতিনিধি দল। সরকারের সঙ্গে আলোচনা করেই এই অর্থায়ন বিষয়ে পরবর্তী করণীয় ঠিক করবেন তারা।

তবে, ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক রেজাউল হাসান বলেন বলছেন, প্রকল্পের বাস্তবায়িত অংশের ফলাফলের ভিত্তিতে অর্থছাড় করবে বিশ্বব্যাংক। তাই প্রশিক্ষণ, প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিসহ প্রকল্পের যেসব কাজ চলত থাকবে সেসব অংশের অর্থ পেতে সমস্যা হবে না।

সরকারি অর্থে আগে প্রকল্প পুরো বাস্তবায়নের পর অর্থ চেয়ে পাঠালে বিশ্বব্যাংকের আপত্তি থাকার কথা নয় বলেও জানান তিনি।

সূত্র : সময় টিভি

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud