পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

নকিয়া পাল্টে মাইক্রোসফট লুমিয়া

Posted on October 22, 2014 | in তথ্যপ্রযুক্তি | by

nokia-microsoft-wp7-1297413404আইটি ডেস্ক: নকিয়া ব্র্যান্ড নামটিকে বাদ দিচ্ছে মাইক্রোসফটসেপ্টেম্বরেই নকিয়া ব্র্যান্ড নামটি পুরোপুরি বাদ দেওয়ার ইঙ্গিত দিয়েছিল মাইক্রোসফট। সম্প্রতি নকিয়া ফ্রান্স পেজটিকে ‘মাইক্রোসফট লুমিয়া’ নামকরণ করার মধ্য দিয়ে সেই প্রক্রিয়াটিকে এগিয়ে নিচ্ছে মাইক্রোসফট। অবশ্য নকিয়া ব্র্যান্ড নামটিকে সরিয়ে ফেলার বিষয়টি স্পষ্ট হতে শুরু করে তখনই, যখন নকিয়া ইউকে ওয়েবসাইটটির ঠিকানায় গেলে মাইক্রোসফট মোবাইল ডিভাইস পেজটি দেখা যাচ্ছিল। এরপর থেকেই প্রযুক্তি-বিশ্লেষকেরা ধারণা করছিলেন, নকিয়ার অন্য ওয়েবসাইটগুলোও এই প্রক্রিয়া অনুসরণ করবে।
মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে মাইক্রোসফট জানিয়েছে, নকিয়া ফ্রান্সের পুনঃ নামকরণ করা হচ্ছে মাইক্রোসফট লুমিয়া। নকিয়া ফ্রান্সের ফেসবুক পাতার উদ্ধৃতি দিয়ে দ্য ভার্জের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
বিদায় নকিয়া, বিদায় উইন্ডোজ ফোন!
মার্কিন বাজার গবেষকেরা বলছেন, এখন থেকে ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে নকিয়া নামটিকে যে বাদ দিয়ে শুধু লুমিয়া নামটিকে রাখা হবে তা স্পষ্ট হচ্ছে। নকিয়ার পরিবর্তে মাইক্রোসফট নিজের নামটিই ব্যবহার করবে। তবে মাইক্রোসফট ভিন্ন কোনো ব্র্যান্ড নাম নিয়ে ভাবছে কি না—তা জানতে পরবর্তী লুমিয়া স্মার্টফোন বাজারে ছাড়া পর্যন্ত অপেক্ষা করে দেখতে হবে।
এদিকে, উইন্ডোজ ফোন ব্র্যান্ড নামটি থেকে ‘ফোন’ শব্দটিকেও বাদ দিচ্ছে মাইক্রোসফট। গত মাসে মাইক্রোসফট যে দুটি বিজ্ঞাপন উন্মুক্ত করেছে তা থেকে উইন্ডোজ ফোন ব্র্যান্ড নামটির ক্ষেত্রে ‘ফোন’ শব্দটি ছেঁটে ফেলার বিষয়টি দেখা গেছে। এ ছাড়া যুক্তরাজ্যভিত্তিক প্রযুক্তিপণ্য নির্মাতা একটি প্রতিষ্ঠান স্মার্টফোন পণ্যের একটি ছবি উন্মুক্ত করেছে, যাতে মাইক্রোসফটের স্মার্টফোনে শুধু মাইক্রোসফটের লোগো থাকবে—সে বিষয়টি দেখানো হয়েছে।
ফিনল্যান্ডের অর্থনীতি ধসিয়ে দিয়েছে অ্যাপল
প্রসঙ্গত, ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার জানিয়েছে, এ বছরের এপ্রিলে নকিয়ার মোবাইল ফোন বিভাগ কিনে নিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফট। এরপর গত কয়েক মাসে ফিনল্যান্ডের স্মার্টফোন নির্মাতা নকিয়া ব্র্যান্ডের অধীনেই স্মার্টফোন বাজারে ছেড়েছে মাইক্রোসফট। তবে শিগগিরই নকিয়া ব্র্যান্ডের অধীনে স্মার্টফোন তৈরির পরিকল্পনা থেকে সরে আসতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud