পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

দুর্নীতির দায়ে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার কারাদণ্ড

Posted on July 13, 2017 | in আন্তর্জাতিক | by

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা দা সিলভা দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন এবং তার সাড়ে নয় বছরের কারাদণ্ড হয়েছে।

তবে এই দণ্ডাদেশের বিরুদ্ধে তার করা আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি মুক্ত থাকতে পারবেন বলে রায়ে বলেছে আদালত, খবর বিবিসির।

রাষ্ট্রীয় তেল কোম্পানি পেত্রোব্রাসের সঙ্গে জড়িত দুর্নীতির কেলেঙ্কারিতে ঘুষ হিসেবে পাওয়া একটি অ্যাপার্টমেন্ট গ্রহণ করেছেন, এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন লুলা।

অন্যায় কোনো কিছু করার কথা দৃঢ়ভাবে অস্বীকার করে বিচারের রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন তিনি।  
তার বিরুদ্ধে আনা পাঁচটি অভিযোগের প্রথমটির বিচারে এ রায় দেওয়া হয়।

২০১১ সাল পর্যন্ত টানা আট বছর ধরে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করেছেন লুলা। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থি ওয়ার্কার্স পার্টির প্রার্থী হয়ে ফের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আগ্রহ প্রকাশ করেছিলেন তিনি।
কিন্তু রাষ্ট্রীয় তেল কোম্পানির ঠিকাদারি কাজ পেতে সহায়তা করে ইঞ্জিনিয়ারিং ফার্ম ওএএস এর কাছ থেকে ঘুষ হিসেবে সমুদ্রতীরবর্তী বিলাসবহুল একটি অ্যাপার্টমন্টে গ্রহণ করার দায়ে বুধবার তাকে দোষী সাব্যস্ত করেছেন এক বিচারক।
রায় ঘোষণার পর এক বিবৃতিতে লুলার আইনজীবী তাকে নির্দোষ দাবি করে রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন।
বিবৃতিতে বলা হয়েছে, “তিন বছরেরও বেশি সময় ধরে রাজনৈতিক অভিসন্ধিমূলক একটি তদন্তের বিষয় হয়ে আছেন লুলা। তার বিরুদ্ধে আনা অভিযোগের পক্ষে কোনো বিশ্বাসযোগ্য প্রমাণ হাজির করতে পারেনি এবং তিনি নির্দোষ এটি ব্যাপকভাবে প্রমাণিত হলেও নির্লজ্জভাবে তা অগ্রাহ্য করা হয়েছে।”   

ওয়ার্কার্স পার্টির প্রধান সিনেটর গ্লেইসি হফমানও রায়ের সমালোচনা করেছেন। প্রেসিডেন্ট নির্বাচনে লুলার প্রার্থীতা ঠেকানোর পরিকল্পনাতেই এমনটি করা হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

আদালতের এই রায়ের বিরুদ্ধে তার দল প্রতিবাদ করবে বলে জানিয়েছেন তিনি।
রিও ডি জেনিরো থেকে বিবিসির প্রতিনিধি কেটি ওয়াটসন জানিয়েছেন, লুলা এখনও জনপ্রিয় একজন রাজনীতিক এবং তার বিরুদ্ধে আদালতে এ রায় ব্রাজিলকে গভীরভাবে বিভক্ত
করে তুলবে।

স্টিল মিলের সাবেক কর্মী লুলা ট্রেড ইউনিয়নের নেতা হিসেবে রাজনীতিতে আসেন এবং প্রায় অর্ধশতাব্দির মধ্যে ব্রাজিলের প্রথম বামপন্থি নেতা হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ক্ষমতায় থাকাকালে তিনি ব্রাজিলের সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট ছিলেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা লুলাকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিক বলে অভিহিত করেছিলেন।
সাংবিধানিক ব্যধবাধকতার কারণে পরপর তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেননি তিনি। তার বদলে ঘনিষ্ঠ মিত্র দিলমা রৌসেফ দলীয় প্রার্থী হয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন, কিন্তু পরে অভিসংশিত হয়ে ক্ষমতা হারান রৌসেফ।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud