পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

থাইল্যান্ডের গণকবরের কাছে জীবিত বাংলাদেশি উদ্ধার

Posted on May 4, 2015 | in প্রবাসী জীবন | by

নিউজ ডেস্ক: থাইল্যান্ডের মালয়েশিয়া সীমান্তে গত শুক্রবার সন্ধান পাওয়া গণকবরের কাছে মুমূর্ষ অবস্থায় এক বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। মুমূর্ষ অবস্থায় একজনকে উদ্ধারের পর ব্যাংককের বাংলাদেশ দূতাবাস এই তথ্য জানিয়েছে। পররাষ্ট্রসচিব শহীদুল আলম জানান, উদ্ধার হওয়া ব্যক্তির সঙ্গে ব্যাংককের রাষ্ট্রদূত কথা বলেছেন। তখন ওই ব্যক্তি নিজেকে বাংলাদেশি বলে দাবি করেছেন। তার বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। পরিচয় নিশ্চিত হলে তাকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হবে। প্রসঙ্গত, গত শুক্রবার থাইল্যান্ড মালয়েশিয়া সীমান্তে সন্ধান পাওয়া গণকবর থেকে এ পর্যন্ত ২৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।Thailand

সম্প্রতি বিশ্বের বিভিন্ন প্রান্তে অভিবাসীদের নানা দুর্যোগে বাংলাদেশি আক্রান্ত হওয়ার তথ্যও পাওয়া গেছে। বেসরকারি সংস্থা ব্র্যাকের অভিবাসন বিষয়ক কর্মসূচির প্রধান হাসান ইমাম বলেন, বিশ্বের প্রতিটি দেশে বাংলাদেশের শ্রমিক যায় না। কাজের জন্য তারা কয়েকটি দেশকে নিজেদের জন্য উপযুক্ত মনে করেন। ওইসব দেশে অভিভাসন প্রক্রিয়া ব্যাহত হলে অবৈধ পথে বিদেশ যাবার প্রবণতা বাড়ে। এছাড়া দেশে কর্মসংস্থানের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় বৈধ বা অবৈধভাবে বিদেশে যাওয়ার প্রবণতা বাড়ছে। তবে কি পরিমাণ লোক প্রতিবছর অবৈধভাবে বিদেশে যায়, সে বিষয়ে সঠিক কোনো পরিসংখ্যান পাওয়া যায় না।

হাসান ইমাম বলেন, অবৈধভাবে বিদেশে যাওয়ার ক্ষেত্রে প্রতারণার শিকার এবং সেখানে অমানবিক জীবনযাপনে বাধ্য হওয়ার কথা জেনেও ঝুঁকি নিয়ে বিদেশ যাচ্ছে মানুষ। এর অন্যতম কারণ অজ্ঞতা। অপরদিকে গতকাল রোববার ভূমধ্যসাগর থেকে সাগরপথে ইউরোপ যাওয়ার পথে সাড়ে ৩ হাজার অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে ইটালিয়ান কোস্টগার্ড। গত মাসে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় নৌকাডুবির ঘটনার অন্তত ৮০০ মানুষের মৃত্যু হয়েছে। এরপর আবারও ঝুঁকি নিয়ে একই যাত্রা করেছেন অনেকেই।

সূত্র: বিবিসি

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud