পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

জেনে নিন পরিমাণমতো না খেলে কী ক্ষতি হতে পারে

Posted on July 2, 2017 | in লাইফস্টাইল | by

অতিরিক্ত খাবার খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতি তেমনি, কম খাবার গ্রহণ করাও একটি সমস্যা। প্রতিদিন আমাদের শরীরে নির্দিষ্ট পরিমাণ ক্যালোরির প্রয়োজন হয়। যখন প্রয়োজনের চেয়ে কম খাবার গ্রহণ করা হয় তখন আমাদের শরীর তার দৈনন্দিন কাজ পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ক্যালোরির যোগান দিতে পারে না তখন আমাদের শরীর অল্পতে ক্লান্ত হয়ে যায়। কম খাবারের ফলে শরীরের যে সকল সমস্যা হতে পারে তা দেয়া হল যাতে সতর্ক হতে পারেন।

(১) অবসন্ন ও ক্লান্ত অনুভব হওয়া প্রধান কারণ। যখন খাবার কম খাওয়া হয় তখন শরীরে ক্যালোরির ঘাটতি দেখা দেয় ফলে শরীর অবসন্ন ও ক্লান্ত হয়ে পড়ে। তবে অনেকে ওজন কমানোর জন্য খাবার কমিয়ে দেন যাতে ক্যালোরি কম উৎপন্ন হয় এবং ওজন কমে যায়। এতে করে অবসন্ন ও ক্লান্ত হওয়ার সমস্যা থেকে যায়।

(২) পরিমাণ মত খাবার না খেলে সারা দিন নিজেকে ক্ষুধার্ত মনে হবে। তাহলে বুঝা যাচ্ছে যে যখন আমরা ক্ষুধার্ত ও ক্লান্ত অনুভব করি তখন আমাদের আরও ক্যালোরির দরকার হয়। ক্যালোরি শেষের সাথে সাথে ক্ষুধা অনুভব হওয়া শুরু হয়।

(৩) কম খাওয়ার ফলে আমাদের যে বিশাল সমস্যা হয়ে থাকে তা হল চুল হারানো। আমাদের চুলের বৃদ্ধির জন্য দরকার প্রয়োজনীয় পুষ্টি। তাই যখনি খাবার কম খওয়া হয় তখন চুল তার প্রয়োজনীয় পুষ্টি পায় না ফলে চুল দুর্বল হয়ে যায় এবং চুল পড়া শুরু হয়।

(৪) যখন আমরা কম খাদ্য খাই, তখন আমাদের ঘুম স্বয়ংক্রিয়ভাবে প্রভাবিত হয়। কম খাবার খেয়ে ঘুমালে সকালে তরতাজা ভাবে জাগ্রত হতে পারবেন না, আপনাকে দেখতে অনেকটা দুর্বল লাগবে।

(৫) আপনি সব সময় বিরক্ত বা উত্তেজিত থাকবেন কারণ আমাদের মস্তিষ্কের কাজ পরিচালনা করার জন্য প্রয়োজন যে জ্বালানী তা সঠিক ভাবে পায় না। আর মাথা সঠিক ভাবে কাজ না করার কারণে আমরা বিরক্ত বা উত্তেজিত হয়ে পড়ি। এই সব কিছু হয় কম খাবার খাওয়ার কারণে।

(৬) সব সময় আপনার শীত শীত অনুভব হবে। ক্যালোরি শরীরের তাপ বাড়ায় যখন আপনার শরীরের ক্যালোরি শেষ হয়ে যাবে তখন তাপ উৎপন্ন হবে না ফলে শরীরে ঠান্ডা অনুভব হবে।

(৭) আর একটি বড় যে সমস্যা তা হল হজমের। পরিমাণ মত খাবার না খাওয়ার ফলে আমাদের হজমে সমস্যা হতে পারে।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud