পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

গ্যাস সরবরাহ বাড়বে ৫০ শতাংশ : জ্বালানি উপদেষ্টা

Posted on July 29, 2017 | in জাতীয়, ব্যবসা-অর্থনীতি | by

ডেস্ক রিপোর্ট : সামনের বছর থেকে গ্যাস সরবরাহ ৫০ শতাংশ বাড়বে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী।

শনিবার রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই) এর আয়োজনে ‘এনার্জি সিকিউরিটি ২০৩০: চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটি’ সেমিনারে একথা বলেন তিনি।

তৌফিক-ই-এলাহী বলেন, “শিল্পায়নের জন্য প্রয়োজন নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ; আমাদের একটি ট্রান্সমিশন সিস্টেম রয়েছে। তবে গ্রাহকদের মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে একে আরো উন্নত করা প্রয়োজন।

শিল্পোৎপাদন এবং উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য সামনের বছর গ্যাস সরবরাহ ৫০ শতাংশ বাড়ানো হবে। এ লক্ষ্যে বছরের প্রথম ছয় মাস ৫০০ এমএম সিএফটি এবং পরবর্তী ৬ মাসে আরো পাঁচশ- মোট ১ হাজার এমএম সিএফটি গ্যাস যোগ হবে। পাশাপাশি বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা আরো উন্নত করার পরিকল্পনা রয়েছে বলে জানান প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

তিনি বলেন, যেখানে বিদ্যুৎ ক্ষেত্রে একসময় ৩০ শতাংশ সিস্টেম লস ছিল, তা ১০ শতাংশে নামিয়ে আনা সম্ভব হয়েছে। অদূর ভবিষ্যতে তা সিঙ্গেল ডিজিটে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে।
বর্তমান সরকার শিল্পোদ্যোক্তাদের সহযোগিতা করার জন্য সব সময় প্রস্তুত। বর্তমান সরকারের সময়েই একাধিক অর্থনৈতিক অঞ্চল স্থাপন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীও একাধিকবার এ বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করেন। বর্তমানে বাংলাদেশে দৈনিক গ্যাসের সরবরাহ ২৭শ এমএম সিএফটি। এর মধ্যে ১৭শ এমএম সিএফটি গ্যাস সরবরাহ করে তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডিসিসিআই প্রেসিডেন্ট মো. আবুল কাসেম খান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কামরুল ইসলাম, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি এম তাজুল ইসলাম, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর, রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের টেকনিক্যাল ডিরেক্টর ড. মুশফেকুর রহমান এবং ডিসিসিআই সদস্যরা উপস্থিত ছিলেন।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud