পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

ক্ষেপণাস্ত্র বিধ্বংসী থাডের সফল পরীক্ষা যুক্তরাষ্ট্রের

Posted on July 12, 2017 | in আন্তর্জাতিক | by

আন্তর্জাতিক ডেস্ক : প্রশান্ত মহাসাগরের আকাশে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী থাড প্রতিরক্ষা সিস্টেমের সফল পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, পরীক্ষায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী থাড সিস্টেম সাফল্যের সঙ্গে একটি লক্ষ্যবস্তুকে গুলি করে নামিয়েছে।

বিবৃতিতে বলা হয়, “মধ্যবর্তী-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইআরবিএম) হুমকির বিরুদ্ধে থাডের সফল প্রদর্শনী উত্তর কোরিয়া ও অন্যান্য দেশের ক্রমবর্ধমান ক্ষেপণাস্ত্র হুমকির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সামর্থ্য তুলে ধরেছে,”

পরীক্ষায় থাড (টার্মিনাল হাই অ্যাল্টিট্যুড ডিফেন্স) উত্তর কোরিয়ার তৈরি করা মধ্যবর্তী-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অনুরূপ একটি কৃত্রিম ক্ষেপণাস্ত্রকে থামিয়ে দিয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

কয়েকমাস আগেই এই পরীক্ষাটির পরিকল্পনা করেছিল যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী, কিন্তু শেষে উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচী নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যে পরীক্ষাটি করা হল।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ধারাবাহিকভাবে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। ৪ জুলাই দেশটি দাবি করে, তারা প্রথমবারের মতো সফলভাবে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে যা বিশ্বের যেকোনো দেশে আঘাত হানতে সক্ষম।

কিন্তু উত্তর কোরিয়ার হওয়াসং-১৪ নামের ওই ক্ষেপণাস্ত্রটিকে আইআরবিএম বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

তাই মঙ্গলবার আলাস্কা অঙ্গরাজ্যের কোডিকায় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সামর্থ্যের পরীক্ষায় সে ধরনের একটি ক্ষেপণাস্ত্রই ধ্বংস করে থাড সিস্টেম।

ভূমিভিত্তিক এই ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা সিস্টেমটি স্বল্প, মাঝারি ও মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে বাঁধা দেয়ার ও ধ্বংস করার লক্ষ্যে তৈরি করা হয়েছে।

এক দশকেরও বেশি সময় ধরে শুরু হওয়া থাডের পরীক্ষায় এ পর্যন্ত সিস্টেমটি ১৪টি বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রকে সফলভাবে বাঁধা দিয়ে ধ্বংস করেছে, কিন্তু মঙ্গলবারের পরীক্ষায় এটি প্রথমবারের মতো সফলভাবে একটি আইআরবিএমকে বাঁধা দিয়ে ধ্বংস করেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

সূত্র : বিডিনিউজ২৪।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud