পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

কেজরিওয়াল কি পদত্যাগ করছেন?

Posted on February 14, 2014 | in আন্তর্জাতিক | by

kejriwal_sm_235115577ঢাকা: দিল্লির মসনদে বসে ভারতজুড়ে আলোচনার ঝড় তুলেছেন অরবিন্দ কেজরিওয়াল। আম জনতার দলের (আম আদমি পার্টি-এএপি) প্রধান রাজ্য আমূল পরিবর্তন আনার প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছেন। তার নির্বাচনী ইশতেহারের অন্যতম প্রতিশ্রুতি ছিল দুর্নীতিবিরোধী লোকপাল বিল পাস করা। নিজের এ প্রতিশ্রুতি রক্ষা করতে না পারলে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন সাবেক এ আমলা। গত সপ্তাহে তিনি ভারতের একটি সংবাদমাধ্যমকে বলেছেন, লোকপাল ও স্বরাজ বিল পাস না হলে তার সরকার পদত্যাগ করবে। শুক্রবার দিল্লি বিধান সভায় উঠছে লোকপাল বিল। লেফটেন্যান্ট গভর্নর নাজিব জংয়ের সম্মতি ছাড়াই বিলটি বিধান সভায় উত্থাপন করতে যাচ্ছে এএপি।

নাজিব জং দিল্লি বিধান সভার স্পিকার এমএস ধীরকে লিখেছেন, এ বিলে তার সম্মতি নেই। তার সম্মতি ব্যতিত রাজ্য সরকার বিলটি উত্থাপন করলে সেটি হবে অসাংবিধানিক। সরকার গঠনে আম আদমিকে সহায়তার হাত বাড়িয়ে দেওয়া কংগ্রেস বিলটি উত্থাপনের জন্য লেফটেন্যান্ট গভর্নরের চিঠির ওপর ভোটের আহ্বান জানিয়েছে। এদিকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কেজরিওয়ালের পদক্ষেপের বিপক্ষে অবস্থান নিয়েছে। দলটি বলেছে, অসাংবিধানিক কোনো বিল বিধান সভায় উত্থাপনের কোনো প্রশ্নই আসে না।

বিজেপির জ্যেষ্ঠ নেতা ভিকে মালহোত্রা বলেছেন, কেজরিওয়াল সব আইন-কানুন, নিয়ম-নীতিকে পদদলিত করছেন। এটা স্বৈরতান্ত্রিকতাসুলভ। সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দুর্নীতি তদন্তে ‘ন্যায়পাল’ নিয়োগ সংক্রান্ত লোকপাল বিলে কেন্দ্রীয় সরকারের অনুমোদনের কোনো ধার ধারেন না কেজরিওয়াল। দুর্নীতি বিরুদ্ধে এ যুদ্ধে পরাজিত হলে তিনি ও তার সরকার পদত্যাগ করবেন-এমন হুঁশিয়ারি কেজরিওয়াল দিয়েছেন। শুক্রবার দিন গড়িয়ে বিকেল হলেই বোঝা যাবে কেজরিওয়ালের অবস্থান। স্পষ্ট হবে কেজরিওয়াল পদত্যাগ করছেন কিনা।

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud