পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

কনফেডারেশন কাপ : চিলিকে হারিয়ে চ্যাম্পিয়ন জার্মানি

Posted on July 3, 2017 | in খেলাধুলা | by

স্পোর্টস ডেস্ক : ব্রাজিলে গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি বিশ্বকাপ শিরোপা ধরে রাখার প্রস্তুতিটা চমৎকারভাবে সেরে রাখল। ছয় মহাদেশের চ্যাম্পিয়নরা পেরে উঠল না ‘তরুণ’ জার্মানির কাছে। পরীক্ষামূলক একটি দল নিয়ে ধাপে ধাপে ফাইনালে উঠে সেখানেও সফলতার মুখ দেখল ইওয়াখিম ল্যোভের শিষ্যরা। রবিবার দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন চিলিকে ১-০ গোলে হারিয়ে ফিফা কনফেডারেশনস কাপের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে জার্মানি।

জার্মানির তারকা খেলোয়াড়দের ছাড়া এ টুর্নামেন্টে বড় ঝুঁকিই নিয়েছিলেন ল্যোভ। কিন্তু তরুণ খেলোয়াড়রা তার আস্থার প্রতিদান দিলেন দারুণভাবে। ফাইনালের আগে কেবল চিলি তাদের বিপক্ষে হার এড়াতে পেরেছিল। গ্রুপে ১-১ গোলে ড্র করেছিল দুই দল। এর পুনরাবৃত্তি হলো না ফাইনালে। তাই নির্ধারিত সময়ে শেষ হলো ম্যাচ, আর শিরোপা হাতে দেশে ফিরল বিশ্বসেরা দল।

বল দখলে হোক বা আক্রমণে হোক, প্রথম ১৫ মিনিট দুই ক্ষেত্রেই এগিয়ে ছিল চিলি। জার্মানির রক্ষণভাগ ছিল খানিকটা নড়বড়ে। এ সুযোগে আরতুরো ভিদাল, অ্যালেক্সিস সানচেজ ও ভারগাস আক্রমণে ছিলেন বেশ সক্রিয়। কিন্তু তারা কেউ পরাস্ত করতে পারেননি জার্মান গোলরক্ষক আন্দ্রে-টের স্টেগেনকে।

বরং ২১ মিনিটে রক্ষণের ভুলের বড় মাশুল দিতে হয় চিলিকে। মার্সেলো দিয়াজ বল বিপদমুক্ত করতে গিয়ে বক্সের ভেতরে ঠেলে দেন। খুব কাছ থেকে বল পায়ে পান টিমো ওয়ার্নার। আরবি লিপজিগ স্ট্রাইকার ক্লাউদিও ব্রাভোকে বোকা বানিয়ে বাঁ-প্রান্তে বল দেন, খালি জালে গোল করেন স্টিন্ডল।

আর ফিরে তাকাতে হয়নি জার্মানিকে। ম্যাচের নিয়ন্ত্রণ নেয় তারা। হুলিয়ান ড্রাক্সলার ও গোরেৎকা প্রথমার্ধে কয়েকবার মেক্সিকানদের হুমকির মুখে ফেলেন। ড্রাক্সলারের ৩৭ মিনিটে শট পোস্টের পাশ দিয়ে চলে যায়। ৪৫ মিনিটে আবারও চিলির ভুলে বল পায়ে পেলেও ব্রাভোর জন্য লক্ষ্যভেদ করতে পারেননি গোরেৎকা।

দ্বিতীয়ার্ধে সমানতালে লড়েছে দু’দল। তবে শেষ ১৫ মিনিট চিলি কয়েকটি সুযোগ পেয়েছিল। ৭৫ ও ৭৬ মিনিটে ভারগাস ও ভিদাল সমতা ফেরানোর সুযোগ পেলেও ব্যর্থ হন। ৮৫ মিনিটে খালি জাল পেয়েও সাগাল বল পাঠিয়ে দেন আকাশের দিকে! ইনজুরি সময়ে ফ্রিকিকে সানচেজের বাঁকানো শট বুদ্ধিদীপ্ত চেষ্টায় রুখে দেন টের স্টেগেন। মিনিটখানেক পর বাজে ম্যাচ শেষের বাঁশি। উল্লাসে ফেটে পড়ে তরুণ জার্মানি, যারা বিশ্বকাপের জন্য আগাম সতর্কবার্তা দিয়ে রাখল। গোল, ইএসপিএনএফসি

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud