পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

একাদশে ভর্তির তৃতীয় তালিকা প্রকাশ

Posted on July 11, 2015 | in জাতীয় | by

নিজস্ব প্রতিবেদক: একাদশ শ্রেণীতে ভর্তির জন্য এক লাখ আট হাজার ৬৩৯ জন শিক্ষার্থীকে মনোনীত করে আজ শনিবার তৃতীয় মেধা তালিকা প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড।

48671_sac
মনোনীত শিক্ষার্থীরা আগামী ১৪ জুলাই পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ভর্তি হতে পারবে।
কলেজে আসন না থাকায় আবেদন করে এবারো ৫০৭ জন শিক্ষার্থী বাদ পড়েছে। এরাসহ সেরা ফলাফল হিসেবে বিবেচিত জিপিএ-৫ প্রাপ্ত ৩২৮ জন শিক্ষার্থী কোনো কলেজে ভর্তির সুযোগ পায়নি।
আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, তৃতীয় তালিকায় একাদশ শ্রেণীতে ভর্তির জন্য এক লাখ নয় হাজার ১৪৬ জন শিক্ষার্থী আবেদন করে। কিন্তু কলেজে আসন না থাকায় ৫০৭ জন শিক্ষার্থী বাদ পড়ে।
এ প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক বলেন, ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) তালিকা প্রকাশ করা হয়েছে। তৃতীয় তালিকার ভর্তিচ্ছুরা ১২ থেকে ১৪ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবে।
তিনি বলেন, ঢাকা শিক্ষা বোর্ডের অধীন অনেক প্রতিষ্ঠানেই আসন শূন্য রয়েছে। কিন্তু পছন্দক্রমে শুধুমাত্র ভালোমানের কলেজ বাছাই করার কারণে সবাইকে ভর্তির সুযোগ দেয়া যায়নি। অন্যান্যদের মধ্যে মেধার প্রতিযোগিতায় ৩২৮ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীও বাদ পড়েছে। তিনি বলেন, পছন্দক্রম পরিবর্তন করে তারা আবারও আবেদন করতে পারে, তখন তাদের কলেজ মনোনীত করে দেয়া যাবে।

পর্যাপ্ত প্রস্তুতি না থাকা এবং কারিগরি জটিলতা দেখা দেয়ার নির্ধারিত সময়ের চার দিন পর গত ২৮ জুন মধ্যরাতে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য প্রথম মেধাতালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় হাজারো ভুলের কারণে কলেজে গিয়ে বিড়ম্বনায় পড়ে শিক্ষার্থীরা। এরপর গত ৬ জুলাই ভর্তির দ্বিতীয় তালিকা প্রকাম করা হয়। আজ দুপুরে তৃতীয় তালিকা প্রকাশ করা হলো।

নতুন পদ্ধতিতে (অনলাইনে) এ বছর একাদশে ভর্তির সিদ্ধান্ত নেয়ার ফলে মেয়েদের কলেজে ভর্তির জন্য মনোনয়ন দেয়া হয়েছে ছেলেদের। বিজ্ঞান কলেজে পাঠানো হয়েছে ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের। মানবিক বিভাগ থেকে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীকে দেয়া হয়েছে বিজ্ঞান বিভাগে ভর্তির অনুমতি। পাঠদানের অনুমতি নেই এমন প্রতিষ্ঠানেও ভর্তির জন্য মনোনীত করা হয়েছে। এরূপ হাজারো বিড়ম্বনা ও হয়রানীর মুখে পড়তে হয়েছে শিক্ষার্থী-অভিভাবকদের।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud