পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

উত্তর কোরিয়ার ৪ কোম্পানি ও ১৪ কর্মকর্তার বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা

Posted on June 3, 2017 | in আন্তর্জাতিক | by

পিয়ংইয়ংয়ের অব্যাহত ক্ষোপণাস্ত্র পরীক্ষা বন্ধে উত্তর কোরিয়ার ৪টি কোম্পানি এবং ১৪ জন কর্মকর্তাকে নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘ। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সবকটি সদস্য রাষ্ট্রের অভিন্ন মতামতের প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত আনা হয়েছে বলে বিবিসি বাংলার খবরে বালা হয়েছে।

অন্যদিকে নিষেধাজ্ঞার তালিকায় থাকা উত্তর কোরিয়ার বৈদেশিক গুপ্তচর সংস্থার প্রধান চৌলসহ উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির সদস্য ও দেশটির সেনা নিয়ন্ত্রিত ব্যবসায়ী প্রতিষ্ঠান প্রধানও রয়েছেন।

পিয়ংইয়ং’কে চাপে রাখতে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার সমঝোতার এক সপ্তাহের মধ্যেই শুক্রবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ এমন সদ্ধান্তে এলো। একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করতে এসব প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের ভ্রমণে বাধা ও সম্পদ বাজেয়াপ্তের মতো নিষেধাজ্ঞার আওতায় আনা হলো বলে জানিয়েছে জাতিসংঘ।

নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকায় উত্তর কোরিয়া স্ট্যাটিজিক রকেট ফোর্স, দ্য কোরিয় ব্যাংক এবং দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠান রয়ছে। এরমধ্যে কোরিয় ব্যাংক দেশটির রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের অর্থিক ব্যবস্থাপনায় পরিচালিত। যার মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনও রয়েছেন।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচীর সাথে সংশ্লিষ্ট এমন ৯টি সরকারি প্রতিষ্ঠান এবং ৩ জন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলো। প্রয়োজনে এধরণের নিষেধাজ্ঞার আওতা আরও বাড়ানো হবে বলে জানিয়েছে জাতিসংঘ।

সূত্র : আমাদের সময় ডটকম।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud